উচ্ছেদের পর পানি আসছে তুরাগ চ্যানেলে

খননকাজের মধ্যে তুরাগ চ্যানেলের কয়েকটি স্থানে পানি ওঠা শুরু হয়েছে। গতকাল দুপুরে।  প্রথম আলো
খননকাজের মধ্যে তুরাগ চ্যানেলের কয়েকটি স্থানে পানি ওঠা শুরু হয়েছে। গতকাল দুপুরে। প্রথম আলো

দখল উচ্ছেদের পর খননকাজ শুরুর মাস না পেরোতেই পানি ওঠা শুরু হয়েছে তুরাগ নদের চ্যানেলে। মোহাম্মদপুর এলাকায় আমিন মোমিন হাউজিং নামের একটি প্রতিষ্ঠান তুরাগের চ্যানেলটি ভরাট করে আবাসন গড়ে তুলেছিল। বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ) বলছে, আগামী এপ্রিল মাসের মধ্যেই চ্যানেলটির খননকাজ পুরোপুরি শেষ হবে। আর মে মাসে তা উন্মুক্ত করে দেওয়া হবে। তখন আগের রূপে ফিরবে এই চ্যানেল।

ঢাকার চারপাশের নদ-নদীর তীরে অবৈধ স্থাপনা উচ্ছেদ করতে গত ২৯ জানুয়ারি থেকে ২০ ফেব্রুয়ারি পর্যন্ত প্রথম দফায় অভিযান চালায় বিআইডব্লিউটিএ। প্রথম দফায় চালানো অভিযানের শেষ দিনে অবৈধভাবে গড়ে তোলা আমিন মোমিন হাউজিংয়ের সব স্থাপনা ভেঙে দেওয়া হয়। এরপর দ্বিতীয় দফার অভিযানে ৬ মার্চ থেকে সেখানে খননকাজ শুরু করে বিআইডব্লিউটিএ।

গতকাল শুক্রবার সরেজমিনে দেখা গেছে, খননকাজ শেষ না হলেও ওই চ্যানেলের কয়েকটি স্থানে পানি ওঠা শুরু হয়েছে। ছোট-বড় ১২টি এক্সকাভেটর দিয়ে সেখানে খনন করা হচ্ছে। খননকাজের সঙ্গে সম্পৃক্ত ব্যক্তিরা জানালেন, দিনরাত ২৪ ঘণ্টাই খননের কাজ হচ্ছে। খননকাজ শুরুর পর সেখানে সর্বসাধারণের প্রবেশে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

খনন শুরুর পর এই কাজের সার্বিক তদারক করছেন বিআইডব্লিউটিএর যুগ্ম পরিচালক ও ঢাকা নদীবন্দরের নিয়ন্ত্রণ কর্মকর্তা এ কে এম আরিফ উদ্দিন। তিনি প্রথম আলোকে বলেন, ২ হাজার ৮০০ মিটার দীর্ঘ এবং ২৫০ মিটার চওড়া এলাকাজুড়ে খননকাজ চলছে। পুরোটা চ্যানেল খনন করতে হলে আট লাখ ঘনমিটার মাটি তুলতে হবে। গত ২৩ দিনের খননে ৩০ ভাগ কাজ শেষে হয়েছে।

এপ্রিলের মধ্যে খনন শেষ করার পরিকল্পনা বিআইডব্লিউটিএর। আসন্ন বর্ষায় এই চ্যানেল দিয়ে নৌযান চলাচল করতে পারবে বলে সংস্থাটি আশাবাদী। তাঁরা বলছেন, দুই দিন আগে নৌসচিব আবদুস সামাদ চ্যানেল পুনরুদ্ধার কার্যক্রম পরিদর্শন করেছেন। চ্যানেলটিকে নৌ পর্যটনের একটি বিশেষ ক্ষেত্র হিসেবে গড়ে তোলার নির্দেশ দেন। পাশাপাশি ঢাকা শহরের চারদিকের নদ-নদীর ভরাট অংশ অপসারণের জন্য আরও ড্রেজার ও বেসরকারি এক্সকাভেটর নিয়োজিতকরণের জন্য তিনি বিআইডব্লিউটিএর সংশ্লিষ্ট কর্মকর্তাদের নির্দেশ দেন।

প্রতিদিন ১২ ঘণ্টা করে নৌযান চলাচল বন্ধ থাকবে
বেসরকারি এক্সকাভেটর দিয়ে এত দিন আমিন মোমিন হাউজিংয়ের ভরাট করা অংশ খনন করছিল বিআইডব্লিউটিএ। এবার উচ্চক্ষমতাসম্পন্ন ড্রেজার দিয়ে সেখানে পুরোদমে কাজ শুরু করতে চাচ্ছে কর্তৃপক্ষ। বিআইডব্লিউটিএর কর্মকর্তা আরিফ উদ্দিন প্রথম আলোকে বলেন, আজ শনিবার থেকে মোহাম্মদপুর এলাকার তুরাগতীরে আমিন মোমিন হাউজিংয়ে উচ্চক্ষমতাসম্পন্ন দুটি ড্রেজার দিয়ে খননকাজ শুরু হবে। এ জন্য তুরাগের ওই পথ হয়ে প্রতিদিন সন্ধ্যা ছয়টা থেকে ভোর ছয়টা পর্যন্ত সব ধরনের নৌযান চলাচল বন্ধ থাকবে। তিনি বলেন, এই নৌপথে বালুবাহী নৌযান চলাচল করে।

আরিফ উদ্দিন বলেন, ইতিমধ্যে নৌযান চলাচলে বিধিনিষেধের বিষয়টি জরুরি নৌ বিজ্ঞপ্তি জারি করে জানিয়ে দেওয়া হয়েছে। যত দিন খননকাজ চলবে, তত দিন এই পথ হয়ে সব ধরনের নৌযান চলাচল প্রতিদিন ১২ ঘণ্টা বন্ধ থাকবে।

এদিকে উচ্ছেদ অভিযানে ভেঙে ফেলা ভবনগুলোর ইট, বালু ও সুরকি সরানোর কাজও শুরু করেছে বিআইডব্লিউটিএ। গতকাল মিরপুর বড় বাজার এলাকা থেকে এই কাজ শুরু হয়েছে।