মোকাব্বিরের সভায় যাওয়ায় বিএনপির ৯ নেতা বিপাকে

সিলেট-২ (বিশ্বনাথ ও ওসমানীনগর) আসনের সাংসদ ও গণফোরামের সভাপতিমণ্ডলীর সদস্য মোকাব্বির খানের সভায় যোগ দেওয়ায় বিএনপির স্থানীয় ৯ নেতা বিপাকে পড়েছেন। তাঁদের কারণ দর্শানোর নোটিশ পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে জেলা বিএনপি। গতকাল মঙ্গলবার দুপুরে জেলা বিএনপি সাংগঠনিকভাবে এ সিদ্ধান্ত নেয়। আজ বুধবার ওই নেতাদের কাছে নোটিশ পাঠানো হবে।

গত রোববার বিকেলে বিশ্বনাথ উপজেলা সদরে ঐক্যফ্রন্টের মনোনয়ন পেয়ে নির্বাচিত হওয়া মোকাব্বির খানের সমর্থনে এক ‘নাগরিক সভা’ অনুষ্ঠিত হয়। সভায় বিশ্বনাথ বিএনপির একাংশের নেতারা যোগ দিয়েছিলেন। তাঁদের নেতৃত্বে ছিলেন জেলা বিএনপির সহসভাপতি ও উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. সুহেল আহমদ চৌধুরী। গত ১৮ মার্চ অনুষ্ঠিত উপজেলা পরিষদ নির্বাচনে দলীয় সিদ্ধান্ত উপেক্ষা করে তিনি নির্বাচন করে বহিষ্কৃত হয়েছিলেন। ওই সভায় সুহেল সভাপতিত্ব করেন।

মূলত সুহেল আহমদ চৌধুরীর অনুসারীরাই মোকাব্বিরের সভায় যোগ দিয়েছিলেন। সভায় যোগ দেওয়ার কারণে যাঁদের নোটিশ পাঠানো হবে, তাঁরা হচ্ছেন বিশ্বনাথ উপজেলা বিএনপির সহসভাপতি রইছ উদ্দিন মাস্টার ও তাহিদ মিয়া, যুগ্ম সম্পাদক নাজমুল ইসলাম, সাংগঠনিক সম্পাদক কবির হোসেন ধলা মিয়া, সহসাংগঠনিক সম্পাদক আবদুল মান্নান, ধর্মবিষয়ক সম্পাদক এ টি এম নুর উদ্দিন, ছাত্রবিষয়ক সম্পাদক আসাদুজ্জামান নুর, গ্রাম সরকারবিষয়ক সম্পাদক আবুল হোসেন ও জেলা বিএনপির সদস্য জসিম উদ্দিন।

জেলা বিএনপির এক নেতা জানান, মোকাব্বিরের সভায় বিশ্বনাথ বিএনপির ৯ জন নেতা যোগদান করায় তাঁদের বিরুদ্ধে সাংগঠনিক ব্যবস্থা নিতে অনুরোধ জানান উপজেলা বিএনপির সভাপতি জালাল উদ্দিন ও সাধারণ সম্পাদক লিলু মিয়া। এর পরিপ্রেক্ষিতে জেলা বিএনপি কারণ দর্শানোর নোটিশ পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে।

সিলেট জেলা বিএনপির সাধারণ সম্পাদক আলী আহমদ প্রথম আলোকে বলেন, ওই নেতাদের আগামী এক সপ্তাহের মধ্যে নোটিশের জবাব দিতে বলা হচ্ছে। সন্তোষজনক জবাব না পেলে কিংবা কেউ জবাব না দিলে সাংগঠনিক ব্যবস্থা গ্রহণ করা হবে।

প্রসঙ্গত, গতকাল দুপুরে জাতীয় সংসদ ভবনে মোকাব্বির খান সাংসদ হিসেবে স্পিকার শিরীন শারমিন চৌধুরীর কাছে শপথ পাঠ করেন। এর আগে রোববার বিকেলে তাঁর অন্যতম নির্বাচনী এলাকা বিশ্বনাথ সদরে নাগরিক সভা করে তিনি এলাকাবাসীর মতামত নিয়ে শপথ নেওয়ার ঘোষণা দেন। ওই সভায় বিএনপির নেতারা তাঁদের সমর্থক-অনুসারীদের নিয়ে অংশ নিয়েছিলেন।