পুলিশের কর্মকর্তা হয়েও শেষরক্ষা হলো না

>

• ডিসি নিরাপত্তাতল্লাশি এড়িয়ে বিমানে উঠেছিলেন
• তল্লাশি না করে বিমান ছাড়তে রাজি হননি নিরাপত্তাকর্মীরা

রাজশাহী মহানগর পুলিশের বিশেষ শাখার (সিটিএসবি) উপকমিশনার (ডিসি) আবু আহম্মদ আল মামুন বিমানবন্দরের নিরাপত্তাতল্লাশি এড়িয়ে বিমানে উঠে বসেছিলেন। পরে নিরাপত্তাকর্মীরা তাঁকে তল্লাশি না করে বিমান ছাড়তে রাজি হননি। বাধ্য হয়ে তিনি বিমান থেকে নেমে আসেন। রীতিমতো তাঁকে তল্লাশি করা হয়। এই ক্ষোভে ডিসির সঙ্গীয় একজন কনস্টেবল বিমানবন্দরের একজন নিরাপত্তাকর্মীকে লাঞ্ছিত করেন। গত বুধবার বিকেলে ঘটনাটি ঘটেছে রাজশাহীর হজরত শাহ্ মখদুম বিমানবন্দরে। পরে গতকাল বৃহস্পতিবার সকালে রাজশাহী মহানগর পুলিশের কর্মকর্তা ও বিমানবন্দরের সিভিল এভিয়েশনের কর্মকর্তারা বসে বিষয়টি মীমাংসা করেন।

বিমানবন্দর সূত্রে জানা গেছে, গত বুধবার বিকেল চারটায় রাজশাহী থেকে ঢাকাগামী ইউএস–বাংলার বিমানের যাত্রী ছিলেন পুলিশের ডিসি আবু আহম্মদ আল মামুন। তিনি বিমানবন্দরে নিরাপত্তাতল্লাশি এড়িয়ে বারান্দা দিয়ে রানওয়ে দিকে যাচ্ছিলেন। এ সময় সিভিল এভিয়েশনের একজন নিরাপত্তাকর্মী তাঁকে ওই দিক দিয়ে যেতে নিষেধ করেন। তিনি তাঁকে তল্লাশিচৌকি হয়ে ভেতরে যেতে অনুরোধ করেন। তখন ডিসি বলেন, তিনি পুলিশ কর্মকর্তা, তাঁকে কেন তল্লাশি করতে হবে। তিনি নিরাপত্তাকর্মীর অনুরোধ উপেক্ষা করে বিমানে উঠে বসেন।

সিভিল এভিয়েশন ঘোষণা দেয়, তাঁকে তল্লাশি না করে বিমান ছাড়া হবে না। এটা বুঝতে পেরে ডিসি নেমে আসেন। তখন তাঁকে তল্লাশি করা হয়। এ নিয়ে বাগ্‌বিতণ্ডার একপর্যায়ে ডিসির সঙ্গী জালাল নামের একজন কনস্টেবল সিভিল এভিয়েশনের নিরাপত্তাকর্মী মাসুদকে শারীরিকভাবে লাঞ্ছিত করেন। তবে পরে বিমানবন্দরের সিভিল এভিয়েশন কর্মকর্তা ও পুলিশের কর্মকর্তারা বসে বিষয়টি মীমাংসা করে নেন।

এ ব্যাপারে কথা বলার জন্য ডিসি আবু আহম্মদ আল মামুনের মুঠোফোনে যোগাযোগ করা হলে ফোনটি ধরেন রাজশাহী মহানগর পুলিশের জ্যেষ্ঠ সহকারী কমিশনার ইফতে খায়ের আলম। তিনি বলেন, ‘স্যার ঢাকায় গেছেন। এই ফোনটি এখন তাঁর কাছেই রয়েছে।’

বিমানবন্দরের ঘটনা সম্পর্কে এই জ্যেষ্ঠ সহকারী কমিশনার প্রথম আলোকে বলেন, ‘আগে বিমানবন্দরে একবার তল্লাশি করা হতো। এখন নিরাপত্তা জোরদার করা হয়েছে। তাই দুই দফা তল্লাশি করা হচ্ছে। এটা ডিসি স্যার জানতেন না। এ নিয়ে একটু ভুল–বোঝাবুঝি হয়েছিল। তবে সেটা তখনই বসে নিজেদের মধ্যে মীমাংসা করে নেওয়া হয়েছে।’