মাইকের ব্যবহার নিয়ন্ত্রণে পুলিশের গণবিজ্ঞপ্তি

রংপুর নগরে মাইক ব্যবহার নিয়ন্ত্রণে গণবিজ্ঞপ্তি প্রকাশ করেছে মহানগর পুলিশ। রংপুর মহানগর পুলিশ কমিশনার আবদুল আলীম মাহমুদ ওই গণবিজ্ঞপ্তি জারি করেছেন।

গণবিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে, মহানগর এলাকায় বিভিন্ন সময় যত্রতত্র বিভিন্ন প্রতিষ্ঠান কিংবা ব্যক্তি উচ্চ শব্দে মাইক ব্যবহার করে বিভিন্ন ধরনের বিজ্ঞপ্তি প্রচার করছে। এতে মহানগর এলাকার নাগরিকেরা বিরক্ত হচ্ছেন এবং শিক্ষাপ্রতিষ্ঠানসহ অফিস–আদালতের কার্যক্রম বিঘ্নিত হচ্ছে। রংপুর মহানগরী পুলিশ আইন, ২০১৮–এর ৩৩ ধারা অর্পিত ক্ষমতা অনুযায়ী সম্মানিত নাগরিকেরা যাতে বিরক্ত না হন এবং বিভিন্ন প্রতিষ্ঠানের স্বাভাবিক কার্যক্রম বজায় রাখতে মাইক ব্যবহারের কিছু নিয়ম বেঁধে দেওয়া হয়েছে।

এসব নিয়মের মধ্যে আছে প্রচারের ক্ষেত্রে মাইকের ব্যবহার বেলা দুইটা থেকে সন্ধ্যা ছয়টা পর্যন্ত ও বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠান ও জনসভার ক্ষেত্রে রাত ১০টার মধ্যে শেষ করা এবং বিজ্ঞপ্তির প্রচারের ক্ষেত্রে একাধিক মাইকের হর্ন ব্যবহার না করা ও শব্দের মাত্রা সহনীয় পর্যায়ে রাখা, হাসপাতালের কাছে ও কার্যালয় চত্বরে মাইক ব্যবহার না করা, কোনো পাবলিক পরীক্ষা চলাকালে স্কুল ও কলেজের আশপাশে, কোনো ব্যক্তি বাড়ি বা প্রাঙ্গণের সামনে বাদ্যযন্ত্রের সাহায্যে গান বাজানোর জন্য, মসজিদে আজান ও নামাজ চলাকালে মাইক ব্যবহার না করা এবং জরুরি প্রয়োজনে কর্তৃপক্ষের অনুমতি সাপেক্ষে মাইক ব্যবহার করা। এ আদেশ ৪ এপ্রিল থেকে কার্যকর করা হয়েছে। পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত এ আদেশ বলবৎ থাকবে। সেই সঙ্গে এ আদেশ বাস্তবায়নে রংপুর মহানগর পুলিশের পক্ষ থেকে জনগণের সহযোগিতা চাওয়া হয়েছে ওই গণবিজ্ঞপ্তি।

সুশাসনের জন্য নাগরিক জেলা কমিটির সাধারণ সম্পাদক আফতাব হোসেন বলেন, সকাল থেকে মধ্যরাত পর্যন্ত নানা পণ্য ও সেবার প্রচার চালাতে বিভিন্ন বেসরকারি প্রতিষ্ঠান উচ্চ শব্দে মাইকিং করে। উচ্চ শব্দে এবং দীর্ঘসময় ধরে মাইকিং করায় নগরবাসী অতিষ্ঠ হয়ে পড়েছিল। এর প্রতিকার চেয়ে এর আগে বিভিন্ন সামাজিক সংগঠন ও সুধীজনেরা প্রশাসনের কাছে আবেদনও করেছিলেন। পুলিশ কমিশনার এ বিষয়ে পদক্ষেপ নেওয়ায় মানুষের মধ্যে স্বস্তি ফিরে এসেছে।