সড়ক ভাঙা, পদে পদে দুর্ভোগ

সড়কে গর্ত, তাতে জমে আছে পানি। এতে চলাচলে ভোগান্তি পোহাতে হচ্ছে পথচারীদের। গতকাল গাজীপুর শহরের ৫১ নম্বর ওয়ার্ডের সাতাইশ এলাকায়।  ছবি: প্রথম আলো
সড়কে গর্ত, তাতে জমে আছে পানি। এতে চলাচলে ভোগান্তি পোহাতে হচ্ছে পথচারীদের। গতকাল গাজীপুর শহরের ৫১ নম্বর ওয়ার্ডের সাতাইশ এলাকায়। ছবি: প্রথম আলো

গাজীপুরা পূর্বপাড়া এলাকার বাসিন্দা সামিউল হক। সকালে হঠাৎ তিনি অসুস্থ হয়ে পড়েন। পরে তাঁর স্ত্রী আসমা আক্তার মাইক্রোবাসে করে তাঁকে নিয়ে যাচ্ছিলেন ইন্টারন্যাশনাল মেডিকেল কলেজ হাসপাতালে। পথে টঙ্গীর সাতাইশ দাড়াইল এলাকায় সড়কের গর্তে পড়ে মাইক্রোবাসের চাকা বিকল হয়ে যায়। পরে সামিউলকে ভ্যানে করে হাসপাতালে নেওয়া হয়। গতকাল রোববার সকালে দেখা যায় এ দৃশ্য।

সাতাইশ দাড়াইল এলাকা গাজীপুর সিটি করপোরেশনের ৫১ নম্বর ওয়ার্ডে পড়েছে। স্থানীয় লোকজন বলছেন, ওয়ার্ডের অলিগলি থেকে শুরু করে বেশির ভাগ রাস্তাই ভাঙাচোরা। বৃষ্টিতে কাদাপানি জমে যায়। সড়কের পাশে নেই নালা। এতে তাঁদের চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে।

সাবেক টঙ্গী পৌরসভার খরতৈল ও সাতাইশ মৌজার দাড়াইল, কাকিল, বড় দেওড়াসহ বেশ কয়েকটি এলাকা নিয়ে গঠিত ৫১ নম্বর ওয়ার্ড। ওয়ার্ডে ভোটার সংখ্যা ২২ হাজার ৬০০। তবে ঢাকার কাছাকাছি হওয়ায় ও বেশ কিছু কলকারখানার কারণে ওয়ার্ডে দুই লাখের বেশি মানুষের বসবাস।

গতকাল সকাল থেকে বিকেল পর্যন্ত ওয়ার্ডের বিভিন্ন এলাকা ঘুরে দেখা যায়, গত শনিবার রাতের বৃষ্টির পানি জমে আছে বেশ কিছু সড়কে। জমে থাকা কাদাপানি দিয়ে মানুষ চলাচল করছে। নোংরা পানি মাড়িয়ে চলছে স্কুল-কলেজের শিক্ষার্থীরা। এ ছাড়া বিভিন্ন সড়কে বাসাবাড়ির ময়লা-আবর্জনার স্তূপ জমে আছে। সেখান থেকে আশপাশে দুর্গন্ধ ছড়াচ্ছে।

দেখা যায়, ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের গাজীপুরা বাসস্ট্যান্ড থেকে সাতাইশ ও খরতৈল হয়ে যাওয়া সড়কের প্রায় সাড়ে তিন কিলোমিটার অংশ আরসিসি ঢালাই করা হয়েছে। কেবল এই সড়ক দিয়ে চলাচলে স্বস্তি পাচ্ছেন লোকজন।

সাতাইশ রোডের পশ্চিম গাজীপুরা এলাকার ফাতেমা সুপার মার্কেটের ব্যবসায়ী আফজাল হোসেন বলেন, তাঁদের মার্কেটের সামনে দিয়ে সড়কটি চলে গেছে গুশুলিয়ার দিকে। আগের মেয়রের সময় রাস্তাটির কয়েক কিলোমিটার অংশ আরসিসি ঢালাই করা হয়েছে। সে সময় নালার কাজও করা হয়। এরপর এলাকায় আর কোনো দৃশ্যমান কাজ হয়নি। এখন পর্যন্ত নতুন করে কোনো কাজ করতেও দেখা যাচ্ছে না।

সরেজমিনে দেখা গেছে, দাড়াইল এলাকায় সড়কে বড় বড় গর্ত। এতে পানি জমে আছে। আইডিয়াল একাডেমি রোডে জমে থাকা পানির কারণে লোকজন চরম বিপাকে পড়েছেন। কেউ কেউ অতিরিক্ত ভাড়া দিয়ে রিকশায় যাতায়াত করছেন। আক্কাস মার্কেট রোডেও একই অবস্থা। আবাসিক এলাকায়ও যেখানে-সেখানে ময়লা-আবর্জনা ফেলে রাখা হয়েছে।

৫১ নম্বর ওয়ার্ড কাউন্সিলের কার্যালয়ের সচিব মোহাম্মদ মর্তুজা বলেন, এলাকার বড় সমস্যা রাস্তাঘাট ও ড্রেনেজব্যবস্থা। ময়লা-আবর্জনা ফেলার নির্দিষ্ট কোনো জায়গা না থাকায় লোকজন যেখানে-সেখানে ময়লা-আবর্জনা ফেলছেন।

ওয়ার্ডের কাউন্সিলর আমজাদ হোসেন বলেন, রাস্তাঘাট সংস্কারে অগ্রাধিকার দেওয়া হবে। এ ছাড়া ড্রেনেজব্যবস্থার উদ্যোগ নেওয়া হয়েছে। তিনি বলেন, তাঁর ওয়ার্ডের গাজীপুরা সীমানা এলাকায় প্রায়ই ছিনতাইয়ের ঘটনা ঘটছে। এটা বন্ধ করা দরকার।