গণপরিবহনে শৃঙ্খলা ফেরাতে ২২ রুটে ৬ কোম্পানির বাস চালানোর সিদ্ধান্ত

ডিএসসিসির মেয়র সাঈদ খোকনের নেতৃত্বে সভা অনুষ্ঠিত হয়। নগর ভবন, ঢাকা, ১০ এপ্রিল। ছবি: মুসা আহমেদ
ডিএসসিসির মেয়র সাঈদ খোকনের নেতৃত্বে সভা অনুষ্ঠিত হয়। নগর ভবন, ঢাকা, ১০ এপ্রিল। ছবি: মুসা আহমেদ

ঢাকা ও আশপাশের এলাকায় গণপরিবহনে শৃঙ্খলা আনতে ২২টি রুট নির্ধারণ করা হয়েছে। এই রুটগুলোয় মহানগরীর সব বাস ছয়টি কোম্পানির অধীনে যাত্রী পরিবহন করবে। ছয়টি কোম্পানির বাস ছয় রঙের (গোলাপি, কমলা, সবুজ, বেগুনি, মেরুন ও নীল) হবে।

আজ বুধবার বিকেলে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) নগর ভবনে এক সভায় এই সিদ্ধান্ত নেয় গণপরিবহনে শৃঙ্খলা ফিরিয়ে আনার লক্ষ্যে গঠিত বাস রুট রেশনালাইজেশন-সংক্রান্ত কমিটি। সভা শেষে এসব তথ্য সাংবাদিকদের জানান ডিএসসিসির মেয়র মোহাম্মদ সাঈদ খোকন। তিনি এই কমিটির আহ্বায়কের দায়িত্ব পালন করছেন।

ডিএসসিসির মেয়র বলেন, ‘২০২০ সালকে “মুজিববর্ষ” ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আমরা এই বছরের মধ্যেই গণপরিবহনে শৃঙ্খলা আনতে চাই। নাগরিকদের একটি নিরাপদ নগরী উপহার দিতে চাই। সেই লক্ষ্যে নির্ধারণ করে কাজ করছে বাসরুট রেশনালাইজেশন-সংক্রান্ত কমিটি।’ তিনি আরও বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯২০ সালের ১৭ মার্চ জন্মগ্রহণ করেন। ২০২০ সালে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী পূর্ণ হবে। পরের বছর ২৬ মার্চ স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদ্‌যাপন করবে বাংলাদেশ। এর মধ্য দিয়ে জাতি নতুন করে পথচলা শুরু করবে।

মেয়র সাঈদ খোকন বলেন, গণপরিবহনে শৃঙ্খলার প্রাথমিক অংশ হিসেবে গত ২৭ মার্চ ধানমন্ডিতে চক্রাকার বাসসেবা চালু করা হয়েছে। এই এলাকায় এখন শীতাতপ নিয়ন্ত্রিত প্রায় ২০টি বাস যাত্রী পরিবহন করছে। নিরাপদ ও আরামদায়ক পরিবেশে যাতায়াত করতে পেরে সন্তুষ্টি প্রকাশ করছেন যাত্রীরা। তাই একইভাবে চলতি মাসের শেষ সপ্তাহে মতিঝিল এবং মে মাসের প্রথম সপ্তাহে উত্তরায় চক্রাকার বাসসেবা চালু করা হবে।

ডিএসসিসির মেয়র বলেন, গুলিস্তান থেকে সদরঘাট হয়ে যাত্রাবাড়ী পর্যন্ত আরেকটি চক্রাকার বাসসেবা চালু করা যায় কি না, তা নিয়েও চিন্তাভাবনা করা হচ্ছে। এ জন্য গুলিস্তান থেকে এই বাস চলাচলের সম্ভাব্যতা যাচাই করে দেখবে বিআরটিসি। যদি ইতিবাচক সাড়া পাওয়া যায়, তাহলে গুলিস্তান থেকে বাবুবাজার মোড়, সদরঘাট, ধোলাইখাল, যাত্রাবাড়ী, সায়েদাবাদ, জয়কালী মন্দির, বঙ্গবাজার মোড় ও গুলিস্তান পর্যন্ত চক্রাকারে বাস চলাচল করবে। এই সেবা কার্যক্রম চালু হলে রায়সাহেব বাজার, তাঁতীবাজার বা সদরঘাট এলাকার যানজট কমবে। স্বাচ্ছন্দ্যে যাতায়াত করতে পারবেন পুরান ঢাকার বাসিন্দারা।

সভায় প্রধানমন্ত্রীর কার্যালয়ের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) বিষয়ক মুখ্য সমন্বয়ক আবুল কালাম আজাদ, স্থানীয় সরকার সচিব শফিকুল ইসলাম, সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব মো. নজরুল ইসলাম, বাংলাদেশ সড়ক পরিবহন করপোরেশনের (বিআরটিসি) চেয়ারম্যান ফরিদ আহমেদ ভূঁইয়া, বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) চেয়ারম্যান মশিউর রহমান, পুলিশের অতিরিক্ত কমিশনার মীর রেজাউল আলম প্রমুখ উপস্থিত ছিলেন।