আগুনে পুড়ে গেল খ্রিষ্টান মিশনের কাগজপত্র

সাতক্ষীরার তালা উপজেলার মহন্দি গ্রামে খ্রিষ্টান মিশনে আগুন লেগে চারটি ঘর পুড়ে গেছে। এতে কোনো প্রাণহানির ঘটনা না ঘটলেও মহন্দি এজি মিশন নামের মিশনটিতে মূল্যবান কাগজপত্র ও অন্যান্য সম্পদ পুড়ে গেছে। গতকাল বুধবার গভীর রাতে এ ঘটনা ঘটে।

খবর পেয়ে গ্রামবাসী পানি ঢেলে আগুন নেভানোর চেষ্টা করে। ঘটনার প্রায় এক ঘণ্টা পর সাতক্ষীরা থেকে ফায়ার সার্ভিসের একটি দল ঘটনাস্থলে পৌঁছে আগুন নিয়ন্ত্রণে আনে।

তালার খলিলনগর ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান আজিজুর রহমান রাজু বলেন, প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে বৈদ্যুতিক শর্টসার্কিট থেকে আগুনের সূত্রপাত। একই কথা জানিয়ে তালা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মেহেদি রাসেল বলেন, বিষয়টি তদন্ত না করে সঠিক বলা যাচ্ছে না।

তবে মিশনের পালক অনাদি মোহন অভিযোগ করেন, তাঁর সঙ্গে গ্রামের কয়েকজন খ্রিষ্টান সদস্যের বিরোধ চলছিল। এর জের ধরে এ ঘটনা ঘটতে পারে। আগুনে ২০ লাখ টাকার সম্পদ পুড়ে নষ্ট হয়ে গেছে বলে তিনি দাবি করেন।

মহন্দি এজি মিশনটি ১২ বছর আগে প্রতিষ্ঠিত। এখানে রাখা এত দিনের যাবতীয় কাগজপত্র আগুনে পুড়ে গেছে। টিন শেডের এই ঘরের মধ্যে রয়েছে বাঁশের বেড়া। ফলে আগুন দ্রুত ছড়িয়ে পড়ে। মিশনটির মাধ্যমে খ্রিষ্টান শিশুদের লেখাপড়া শেখানো, তাদের স্বাস্থ্যসেবা প্রদান করা হয়।

মিশনের নৈশপ্রহরী আসগর আলি বলেন, রাতে পাহারাকালীন তিনি কিছুক্ষণের জন্য তন্দ্রাচ্ছন্ন হয়ে পড়েন। হঠাৎ আগুন দেখে চিৎকার করলে লোকজন ছুটে আসে।

সাতক্ষীরা ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. আজিজুর রহমান বলেন, ‘আমিসহ বাকি সদস্যরা ঘটনাস্থলে পৌঁছে মিশনের তালা ভেঙে ভেতরে প্রবেশ করার আগেই বেশির ভাগ সম্পদ পুড়ে যায়। পরে আগুন পূর্ণ নিয়ন্ত্রণে আনা হয়।’

অগ্নিকাণ্ডের এ ঘটনায় তালা থানায় অভিযোগ করবেন বলে জানান অনাদি মোহন।