ভিআইপিদের নিরাপত্তা তল্লাশি শিথিলের অনুরোধ অসাংবিধানিক ও বৈষম্যমূলক: টিআইবি

ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) বলেছে, দেশের বিমানবন্দরগুলোতে সংসদ সদস্যসহ ভিআইপিদের ক্ষেত্রে নিরাপত্তা তল্লাশি শিথিল করতে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির অনুরোধ অসাংবিধানিক ও বৈষম্যমূলক। এ অনুরোধকে অগ্রাহ্য করার আহ্বান জানিয়েছে টিআইবি।

এ বিষয়ে আজ বৃহস্পতিবার একটি বিবৃতি দিয়েছে টিআইবি। তাতে টিআইবির নির্বাহী পরিচালক ইফতেখারুজ্জামান বলেন, ‘সম্প্রতি বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে দেশের বিমানবন্দরসমূহে সংসদ সদস্যসহ গুরুত্বপূর্ণ ব্যক্তিদের জন্য নিরাপত্তা তল্লাশি শিথিল করার অনুরোধ জানিয়েছেন কমিটির সদস্যরা। এই প্রস্তাবে আমরা উদ্বিগ্ন। কারণ এ ধরনের প্রস্তাব সংবিধানের সুস্পষ্ট লঙ্ঘন, বৈষম্যমূলক ও ক্ষমতার অপব্যবহারের শামিল।’ তিনি আরও বলেন, এ প্রস্তাব গৃহীত হলে তা বিমানবন্দরের নিরাপত্তা ব্যবস্থাপনায় আন্তর্জাতিক নিয়মকানুনের সঙ্গে সাংঘর্ষিক হবে।

উল্লেখ্য, গত ৭ এপ্রিল বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে দেশের বিমানবন্দরগুলোতে সংসদ সদস্যসহ গুরুত্বপূর্ণ ব্যক্তিদের জন্য নিরাপত্তা তল্লাশি শিথিলের অনুরোধ জানান কমিটির এক সদস্য। পরে কমিটির সব সদস্য একমত হয়ে বিষয়টি বিবেচনার জন্য সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে প্রস্তাব পেশ করেন।


টিআইবির বিবৃতিতে বলা হয়, জনগণের প্রতিনিধি হিসেবে সংসদ সদস্যগণ এমনিতেই নানা সরকারি সুযোগ-সুবিধা ভোগ করে থাকেন। এর বাইরে বিমানবন্দরের মতো স্পর্শকাতর স্থাপনায় নিরাপত্তা তল্লাশির ক্ষেত্রে তাঁদের বিশেষ সুবিধা বা শিথিলতা দেওয়া হলে, তা অসাংবিধানিক হবে। টিআইবি আরও বলেছে, এ ধরনের সুবিধা দেওয়ার উদ্যোগ গণতান্ত্রিক চর্চার জন্য আত্মঘাতীমূলক।

সংসদ সদস্যসহ গুরুত্বপূর্ণ ব্যক্তিরা যখন বিশ্বের অন্যান্য বিমানবন্দর দিয়ে ভ্রমণ করেন, তখনো এ ধরনের শিথিলতার সুযোগ প্রত্যাশা করেন কিনা—সেই প্রশ্ন রেখেছেন টিআইবির নির্বাহী পরিচালক ইফতেখারুজ্জামান। বিবৃতিতে তিনি বলেন, বাংলাদেশের গুরুত্বপূর্ণ ব্যক্তিরা বিদেশের বিমানবন্দরে নিরাপত্তা তল্লাশির ক্ষেত্রে যদি শিথিলতা না পান, তাহলে দেশের বিমানবন্দরে এ ধরনের সুবিধা প্রত্যাশা করা ক্ষমতার অপব্যবহার ও বৈষম্যমূলক। তিনি এ প্রস্তাব প্রত্যাখ্যান করার জন্য সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন।