ময়মনসিংহ সিটির প্রথম মেয়র হচ্ছেন বিনা প্রতিদ্বন্দ্বিতায়

ইকরামুল হক
ইকরামুল হক

ময়মনসিংহ সিটি করপোরেশন নির্বাচনে মেয়র পদে আওয়ামী লীগের প্রার্থী মো. ইকরামুল হক বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হওয়ার পথে। একমাত্র প্রতিদ্বন্দ্বী জাতীয় পার্টির (জাপা) প্রার্থী জাহাঙ্গীর আহমেদ আজ মঙ্গলবার মনোনয়নপত্র প্রত্যাহারের ঘোষণা দিয়েছেন। আগামীকাল বুধবার তিনি মনোনয়নপত্র প্রত্যাহার করতে পারেন।

আজ বিকেলে ময়মনসিংহ নগরের একটি হোটেলে ময়মনসিংহ মহানগর জাপার কর্মিসভা অনুষ্ঠিত হয়। কর্মিসভায় নিজের বক্তব্যে জাহাঙ্গীর আহমেদ মনোনয়নপত্র প্রত্যাহারের ঘোষণা দেন। বক্তব্যে জাহাঙ্গীর বলেন, তিনি দলের সিদ্ধান্তেই মনোনয়নপত্র প্রত্যাহার করবেন। পাশাপাশি তিনি আওয়ামী লীগর প্রার্থী ইকরামুল হককে সমর্থন দেন।

আজ বিকেল সোয়া পাঁচটায় রিটার্নিং কর্মকর্তা আলীমুজ্জামানের মোবাইলে ফোন করা হলে তিনি প্রথম আলোকে বলেন, তখন পর্যন্ত জাপার প্রার্থী আনুষ্ঠানিকভাবে মনোনয়নপত্র প্রত্যাহার করেননি।

জাপার প্রার্থী জাহাঙ্গীর আহমেদ নির্বাচন থেকে সরে দাঁড়ানোয় ময়মনসিংহ সিটি করপোরেশন নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী ইকরামুল হক নিবা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হওয়ার পথে।
রিটার্নিং কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা যায়, ময়মনসিংহ সিটি করপোরেশন নির্বাচনে মেয়র পদে আওয়ামী লীগ ও জাপার প্রার্থী ছাড়াও তিনজন স্বতন্ত্র প্রার্থী ছিলেন। ১০ এপ্রিল মনোনয়নপত্র যাচাই–বাছাইয়ে তাঁদের তিনজনের মনোনয়নপত্রই বাতিল হয়।
মনোনয়নপত্র বাতিল হওয়া স্বতন্ত্র প্রার্থীরা হলেন—আবু মো. মুসা সরকার, বিশ্বজিৎ ভাদুড়ি ও শহিদুল ইসলাম ওরফে স্বপন মণ্ডল। আজ দুপুরে ওই তিন প্রার্থীর সঙ্গে কথা বলে জানা যায়, তিনজনই ময়মনসিংহ বিভাগীয় কমিশনারের কাছে আপিল করেছেন। তবে আপিলেও তাঁদের মনোনয়নপত্র বাতিল হয়। তাঁরা কেউ উচ্চ আদালতে আপিল করেননি। স্বতন্ত্র প্রার্থী হিসেবে মনোনয়নপত্র জমা দেওয়ার সময় সমর্থক হিসেবে ৩০০ জন ভোটারের তালিকা দিয়েছিলেন স্বতন্ত্র তিন প্রার্থী। তাঁদের ওই তালিকার স্বাক্ষর জালিয়াতির অভিযোগে মনোনয়নপত্র বাতিল করেন রিটার্নিং কর্মকর্তা।
বিশ্বজিৎ ভাদুড়ি বলেন, শুভাকাঙ্ক্ষীদের সঙ্গে পরামর্শ করেছি। আপিলের ফলাফল ইতিবাচক হবে না বলে প্রত্যেকেই পরামর্শ দিয়েছেন।

ময়মনসিংহ সিটি করপোরেশন নির্বাচনে ৩৩টি ওয়ার্ডে মোট ২৫৯ জন কাউন্সিলর প্রার্থী ও ৭১ জন নারী প্রার্থী সংরক্ষিত মহিলা ওয়ার্ডে মনোনয়নপত্র জমা দেন। বাছাইয়ে পাঁচজন কাউন্সিলর ও একজন নারী প্রার্থীর মনোনয়নপত্র বাতিল হয়।
আগামী ৫ মে ময়মনসিংহ সিটি করপোরেশনের প্রথম নির্বাচন অনুষ্ঠিত হবে। মেয়র পদে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হলে শুধু কাউন্সিলর পদে নির্বাচিত অনুষ্ঠিত হবে। ৩৩ ওয়ার্ডে কাউন্সিলর ও ১১টি সংরক্ষিত ওয়ার্ডে মহিলা কাউন্সিলর প্রার্থীরা ভোটযুদ্ধে অংশ নেবেন। মোট ১২৭টি কেন্দ্রের প্রতিটিতেই ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোট গ্রহণ করা হবে।