আধিপত্য বিস্তার নিয়ে আ.লীগের দুই পক্ষের সংঘর্ষ, আহত ৪০

ফরিদপুরের বোয়ালমারীতে স্থানীয় আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে আওয়ামী লীগের দুই পক্ষের সংঘর্ষে ৪০ জন আহত হয়েছেন। এ সময় ২৫টি বাড়িঘর ভাঙচুর ও লুটপাটের ঘটনাও ঘটে। বোয়ালমারী, ফরিদপুর, ১৬ এপ্রিল। ছবি: প্রথম আলো
ফরিদপুরের বোয়ালমারীতে স্থানীয় আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে আওয়ামী লীগের দুই পক্ষের সংঘর্ষে ৪০ জন আহত হয়েছেন। এ সময় ২৫টি বাড়িঘর ভাঙচুর ও লুটপাটের ঘটনাও ঘটে। বোয়ালমারী, ফরিদপুর, ১৬ এপ্রিল। ছবি: প্রথম আলো

ফরিদপুরের বোয়ালমারীতে আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে আওয়ামী লীগের দুই পক্ষের সংঘর্ষে ৪০ জন আহত হয়েছেন। এ সময় ২৫টি বাড়িঘর ভাঙচুর ও লুটপাটের ঘটনাও ঘটে। আজ মঙ্গলবার ভোরে উপজেলার ময়না ইউনিয়নের বেলজানী গ্রামে এই ঘটনা ঘটে।

এলাকাবাসী ও পুলিশ সূত্রে জানা যায়, এলাকায় আধিপত্য বিস্তার নিয়ে ৪ নম্বর ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি আলাউদ্দিন মাতুব্বর ও একই ওয়ার্ডের ইউনিয়ন পরিষদের (ইউপি) সদস্য আওয়ামী লীগ সমর্থক মো. সবুজের মধ্যে বিরোধ চলছিল। এই বিরোধের জের ধরে গত রোববার সকালে আলাউদ্দিন মাতুব্বরের সমর্থক আবদুর রউফ মাতুব্বর (৫৫) মাঠে যাওয়ার পথে ইউপি সদস্য সবুজের কয়েকজন সমর্থক অতর্কিতে হামলা করলে আহত হন রউফ। এ ঘটনায় রউফ মাতুব্বরের ছেলে বাবলু মাতুব্বর বাদী হয়ে সেদিন বিকেলেই প্রতিপক্ষের ৫১ জনের নাম উল্লেখ করে বোয়ালমারী থানায় একটি মামলা করেন। এর জের ধরে মঙ্গলবার ভোরে আলাউদ্দন মাতুব্বরের সমর্থকেরা সবুজের সমর্থকদের বাড়িতে হামলা চালান। এ সময় উভয় পক্ষ দেশীয় অস্ত্র নিয়ে সংঘর্ষে জড়িয়ে পড়ে। খবর পেয়ে বোয়ালমারী থানার পুলিশ ঘটনাস্থলে পৌঁছে সংঘর্ষ নিয়ন্ত্রণ করে।

স্থানীয় সূত্রে জানা গেছে, সংঘর্ষে উভয় পক্ষের কমপক্ষে ৪০ জন আহত হন। এঁদের মধ্যে গুরুতর আহত রবিউল ইসলাম (৩৫), মো. বুলবুল (১৭), মো. জলিল (১৭), মো. রুবেল (১৭), রমজানুল ইসলাম (৩০) ও শরিফুল ইসলামকে (৩০) ফরিদপুর মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে। এ ছাড়া আহত আরও ১১ জনকে বোয়ালমারী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়। অন্যদের প্রাথমিক চিকিৎসা দেওয়া হয়।

সংঘর্ষের বিষয়ে জানতে চাইলে আলাউদ্দিন মাতুব্বর বলেন, সবুজ মেম্বারের লোকজন তাঁর পক্ষের লোকজনকে মারধর করায় এ সংঘর্ষের সূত্রপাত হয়েছে। অপরদিকে ইউপি সদস্য মো. সবুজের দাবি, কোনো কারণ ছাড়াই আলাউদ্দিন মাতুব্বরের সমর্থকেরা তাঁর লোকজনের ওপর হামলা চালান ও ভাঙচুর-লুটপাট করেন।

ঘটনার সত্যতা নিশ্চিত করে বোয়ালমারী থানার উপপরিদর্শক (এসআই) মো. সাইফুদ্দিন প্রথম আলোকে বলেন, সংঘর্ষের খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে পৌঁছে পরিস্থিতি নিয়ন্ত্রণ করে। ঘটনাস্থলে তাৎক্ষণিকভাবে পুলিশ মোতায়েন করা হয়।