বিএনপি দেশের স্বাধীনতায় কতটুকু বিশ্বাসী, প্রশ্ন তথ্যমন্ত্রীর

হাছান মাহমুদ। ফাইল ছবি
হাছান মাহমুদ। ফাইল ছবি

তথ্যমন্ত্রী ও আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক হাছান মাহমুদ বলেছেন, বিএনপি মুজিবনগর দিবস পালন করে না। কিন্তু জিয়াউর রহমান মুজিবনগর সরকারের বেতনভুক্ত কর্মচারী হিসেবেই মুক্তিযুদ্ধে অংশ নেন। এ থেকেই প্রশ্ন জাগে, তারা দেশের স্বাধীনতা ও সার্বভৌমত্বে কতটুকু বিশ্বাসী।

আজ বুধবার সকালে মুজিবনগর দিবস উদ্‌যাপন উপলক্ষে ঢাকার ধানমন্ডিতে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা জানানো শেষে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়ের সময় হাছান মাহমুদ এ মন্তব্য করেন।

তথ্যমন্ত্রী হাছান মাহমুদ বলেন, ১৭ এপ্রিল ১৯৭১ সালে বাংলাদেশের প্রথম সরকার শপথ গ্রহণ করে। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে রাষ্ট্রপতি, সৈয়দ নজরুল ইসলামকে উপরাষ্ট্রপতি ও তাজউদ্দীন আহমদকে প্রধানমন্ত্রী করে নতুন সরকার গঠন করা হয়। তিনি বলেন, এই সরকারের নেতৃত্বেই মুক্তিযুদ্ধ পরিচালিত হয়, এই সরকারই বিভিন্ন সেক্টরে কমান্ডার নিয়োগ করে। জিয়াউর রহমান এই নিয়োগকৃত সরকারি বেতনভুক্ত সেক্টর কমান্ডারদেরই একজন হিসেবে দায়িত্ব পালন করেছেন। কিন্তু বিএনপি মুজিবনগর দিবস পালন করে না। এ থেকেই প্রশ্ন জাগে, তারা দেশের স্বাধীনতা ও সার্বভৌমত্বে কতটুকু বিশ্বাসী।

সংসদে বিএনপি যোগ দিচ্ছে কি না—জানতে চাইলে মন্ত্রী হাছান মাহমুদ বলেন, যদি তারা সংসদে যাওয়ার সিদ্ধান্ত নেয়, তাহলে তা হবে ইতিবাচক। জনগণ প্রার্থীকে ভোট দেয় সংসদে যাওয়ার জন্য, শপথ না নেওয়ার জন্য নয়। তাদের সংসদে যোগদানকে দেশবাসী স্বাগত জানাবে। আমরাও স্বাগত জানাই।

হাছান মাহমুদ বলেন, জনগণের প্রতি সম্মান জানিয়ে গণতন্ত্রের স্বার্থে, দেশের স্বার্থে তাদের সংসদে যোগ দেওয়া উচিত।