ঠিকাদারদের অগ্রিম বিল প্রদান বন্ধ চান মৎস্য প্রতিমন্ত্রী

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সভাকক্ষে কথা বলছেন প্রতিমন্ত্রী। ছবি: সংগৃহীত
মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সভাকক্ষে কথা বলছেন প্রতিমন্ত্রী। ছবি: সংগৃহীত

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের চলমান বিভিন্ন প্রকল্প নিয়ে অসন্তোষ প্রকাশ করেছেন প্রতিমন্ত্রী আশরাফ আলী খান। তিনি বলেছেন, দুর্বল ও গৎবাঁধা চুক্তির কারণে প্রায়ই লিজ দেওয়া সরকারি সম্পত্তি বেহাত হয়ে যায়। তা আর হতে দেওয়া যাবে না।

মন্ত্রণালয়ের মৎস্য উপখাতের ২২টি চলমান প্রকল্পের জুলাই-মার্চ মাস পর্যন্ত নয় মাসের অগ্রগতি পর্যালোচনা সভায় আজ বৃহস্পতিবার মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী আশরাফ আলী খান এসব কথা বলেন।

কাজের নিম্নমান, টেন্ডারের শর্তানুযায়ী ঠিকাদারদের নির্ধারিত সময়ে কাজ সমাপ্তিতে ব্যর্থতা, বর্ধিত সময় দেওয়ার পরও ঠিকাদারদের কাছ থেকে কাজ আদায় করতে না পারা এবং প্রকল্পের কাজে অস্বচ্ছতার ব্যাপারে অসন্তোষ প্রকাশ করেন প্রতিমন্ত্রী আশরাফ আলী খান। এ ছাড়া চুক্তি মোতাবেক শতভাগ কাজ আদায়ের স্বার্থে ঠিকাদারদের অগ্রিম বিল প্রদান বন্ধসহ টেন্ডারের চুক্তি কিংবা কাজের ব্যর্থতার দায়ে ঠিকাদারদের কালো তালিকাভুক্তির শর্তযুক্ত করতে প্রকল্প পরিচালকদের নির্দেশ দেন তিনি।

প্রকল্পের বরাদ্দকৃত অর্থ ফেরত দেওয়ার বিরুদ্ধে হুঁশিয়ারি উচ্চারণ করে আশরাফ আলী খান বলেন, অন্যান্য মন্ত্রণালয়রে প্রকল্পের কার্যক্রমের অগ্রগতি তুলনায় এই মন্ত্রণালয়রে প্রকল্পের কাজের মান নিম্নগতি। অন্যান্য মন্ত্রণালয় যখন প্রকল্পের বাড়তি অর্থবরাদ্দের জন্য মরিয়া হয়ে থাকে, তখন আমাদের প্রকল্পের বরাদ্দকৃত অর্থ ফেরত যাওয়াটা মন্ত্রণালয়ের জন্য অত্যন্ত লজ্জাকর।

২০১৮-১৯ অর্থবছরে মৎস্য উপখাতের ২২টি প্রকল্পে বরাদ্দকৃত ৪১৩ কোটি ৮ লাখ টাকার মধ্যে ৯ মাসে ব্যয় হয়েছে প্রায় ১৯৬ কোটি টাকা। বিগত অর্থবছরে ২৬টি প্রকল্পে বরাদ্দকৃত ৪০৭ কোটি ৩ লাখ টাকার মধ্যে একই সময়ে ব্যয় হয়েছিল মোট প্রায় ১৭৮ কোটি টাকা। ২২টি প্রকল্পের মধ্যে মৎস্য অধিদপ্তরে ১৪টি, মৎস্য গবেষণা ইনস্টিটিউটে পাঁচটি, মৎস্য উন্নয়ন করপোরেশন দুটি ও ই-সেবা খাতে একটি প্রকল্প বর্তমানে বাস্তবায়নাধীন রয়েছে।

মৎস্য ও প্রাণিসম্পদ উপখাতের মোট ৪৫টি প্রকল্পের জন্য চলতি অর্থবছরে সর্বমোট বরাদ্দ আছে ৭৭৬ কোটি ১০ লাখ টাকা এবং উভয় খাতে এই ৯ মাসে ব্যয় হয়েছে মোট ৩৫১ কোটি ৩৯ লাখ টাকা। এ সময়ে প্রকল্পের কাজের অগ্রগতি হয়েছে শতকরা প্রায় ৫৩ ভাগ। কিন্তু বিগত ২০১৭-১৮ অর্থবছরে সর্বমোট ৪৮টি প্রকল্পে বরাদ্দকৃত ৮২৪ কোটি ২৫ লাখ টাকার মধ্যে একই সময়ে ব্যয় হয়েছিল ৪০০ কোটি ২৬ লাখ টাকা।

মৎস্য উপখাতের বার্ষিক উন্নয়ন কর্মসূচির এ রিভিউ সভায় বিভিন্ন দপ্তরের মহাপরিচালক, প্রকল্প পরিচালকসহ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।