সবজি পরিবহনে চাঁদাবাজির কথা স্বীকার মন্ত্রীর

কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক। ফাইল ছবি
কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক। ফাইল ছবি

দেশের বিভিন্ন অঞ্চল থেকে ঢাকায় সবজি পরিবহন করার সময় চাঁদাবাজি হয় বলে স্বীকার করেছেন কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক। তবে সরকার বিষয়টি নিয়ন্ত্রণে আনার সর্বাত্মক চেষ্টা করছে বলে জানিয়েছেন তিনি।

গতকাল বৃহস্পতিবার জাতীয় সংসদে প্রশ্নোত্তর পর্বে সংরক্ষিত নারী আসনের সাংসদ আদিবা আঞ্জুমের এক সম্পূরক প্রশ্নের জবাবে কৃষিমন্ত্রী এ কথা বলেন। বাণিজ্যমন্ত্রী টিপু মুনশির অনুপস্থিতিতে তাঁর পক্ষে বিভিন্ন প্রশ্নের জবাব দেন কৃষিমন্ত্রী। তিনি বলেন, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সঙ্গে সমন্বয় করে বাণিজ্য মন্ত্রণালয় চাঁদাবাজির বিষয়টি মনিটর (তদারকি) করে আসছে। বিভিন্ন পরিবহন শ্রমিক সংগঠন নানা কারণে চাঁদা সংগ্রহ করে।

সাংসদ নুরুন্নবী চৌধুরীর আরেক সম্পূরক প্রশ্নের জবাবে কৃষিমন্ত্রী আসন্ন রমজানে নিত্যপণ্যের মূল্য নিয়ন্ত্রণে সরকারের গৃহীত বিভিন্ন পদক্ষেপ তুলে ধরেন। রমজানকে কেন্দ্র করে নিত্যপণ্যের দাম অস্বাভাবিক হবে না বলেও আশ্বস্ত করেন তিনি।

মোহাম্মদ সহিদুজ্জামানের এক প্রশ্নের জবাবে আব্দুর রাজ্জাক বলেন, ভারতের সঙ্গে বাংলাদেশের বাণিজ্য ঘাটতির পরিমাণ ৭ হাজার ৭৪৮ দশমিক ২ মিলিয়ন মার্কিন ডলার। দেশটিতে ৮৭৩ দশমিক ৩ মিলিয়ন ডলার রপ্তানির বিপরীতে আমদানির পরিমাণ ৮ হাজার ৬২১ দশমিক ৫ মিলিয়ন মার্কিন ডলার।

মন্ত্রীর তথ্য অনুযায়ী সার্কভুক্ত অন্য দেশগুলোর সঙ্গে বাংলাদেশের বাণিজ্য ঘাটতি রয়েছে। এর মধ্যে পাকিস্তানের সঙ্গে ৪৭১ দশমিক ৪ মিলিয়ন ডলার, ভুটানের সঙ্গে ২৭ দশমিক ৯ মিলিয়ন ডলার, শ্রীলঙ্কার সঙ্গে ১৬ দশমিক ২ মিলিয়ন ডলার, মালদ্বীপের সঙ্গে ১২ দশমিক ৯ মিলিয়ন ডলার ও আফগানিস্তানের সঙ্গে ২ মিলিয়ন ডলার।