বিচারব্যবস্থা হস্তক্ষেপমুক্ত: মাহমুদ আলী

সাবেক পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। প্রথম আলো ফাইল ছবি
সাবেক পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। প্রথম আলো ফাইল ছবি

সাবেক পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী বলেছেন, ‘দেশের বিচারব্যবস্থা এখন স্বাধীন ও হস্তক্ষেপমুক্ত। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আমাদের একটি স্বাধীন সার্বভৌম দেশ এবং দেশ পরিচালনার জন্য একটি সংবিধান দিয়ে গেছেন। সেই সংবিধানে বলা হয়েছে দেশের সবার আইনি অধিকার এবং বিচার পাওয়ার সুযোগ রয়েছে। সেই অধিকার বাস্তবায়ন করতে বর্তমান সরকার জাতীয় আইনগত সহায়তা আইন প্রণয়ন করে সব মানুষের বিচার পাওয়ার অধিকার নিশ্চিত করেছে।’

রোববার দিনাজপুর জেলা ও দায়রা জজ আদালত প্রাঙ্গণে জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থা দিনাজপুর শাখা আয়োজিত জাতীয় আইনগত সহায়তা দিবস-২০১৯-এর আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন আবুল হাসান মাহমুদ আলী।

মানুষের শেষ আশ্রয়স্থল হচ্ছে আদালত, এমন মন্তব্য করে অর্থ মন্ত্রণালয়-সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি আবুল হাসান মাহমুদ আলী বলেন, আর্থিকভাবে অসচ্ছল মানুষের বিচারপ্রাপ্তি নিশ্চিত করতে রাষ্ট্রীয় খরচে আইনজীবী নিয়োগ করে বিচারের পথ সুগম করতে বর্তমান সরকার জাতীয় আইনগত সহায়তা আইন প্রণয়ন করেছে। ফলে দেশের অসংখ্য মানুষ এই আইনের সুবিধা পাচ্ছে।

দিনাজপুর জেলা ও দায়রা জজ এবং জেলা লিগ্যাল এইড কমিটির চেয়ারম্যান আজিজ আহমদ ভূঞার সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য দেন দিনাজপুর জেলা প্রশাসক মো. মাহমুদুল আলম, অতিরিক্ত জেলা প্রশাসক আবু সালেহ মো. মাহফুজ আলম, অতিরিক্ত পুলিশ সুপার মাহফুজ্জামান আশরাফ, সিভিল সার্জন মো. আবদুল কুদ্দুস, সরকারি কৌঁসুলি মো. আজিজুল ইসলাম জগলু, জেলা আইনজীবী সমিতির সভাপতি নুরুজ্জামান জাহানী, সাধারণ সম্পাদক মো. তহিদুল হক সরকার প্রমুখ।

এর আগে সকাল সাড়ে নয়টায় আদালত প্রাঙ্গণে বেলুন-ফেস্টুন ও কবুতর উড়িয়ে বর্ণাঢ্য শোভাযাত্রা ও লিগ্যাল এইড মেলার উদ্বোধন করেন দিনাজপুর-৪ আসনের সাংসদ আবুল হাসান মাহমুদ আলী। আলোচনা অনুষ্ঠান শেষে জাতীয় আইনগত সহায়তা দিবস-২০১৯ উপলক্ষে সেরা প্যানেল আইনজীবী মো. রইসউদ্দীনকে সম্মাননা স্মারক দেওয়া হয়।