হাতের সুন্দর লেখা শেখানোই তাঁর নেশা

অনুপ দাস
অনুপ দাস

হাতের সুন্দর লেখা সবার পছন্দ। সুন্দর লেখা সবাই পড়তে স্বচ্ছন্দবোধ করেন। পরীক্ষায় ভালো ফল করতেও হাতের সুন্দর লেখা বেশ কাজে আসে। এটি একটি শিল্পও। এই উপলব্ধি থেকে হাতের সুন্দর লেখা শেখানোর নিরন্তর চেষ্টা চালিয়ে যাচ্ছেন নারায়ণগঞ্জের ইংরেজির শিক্ষক অনুপ দাস। তিনি প্রায় ২৪ বছর ধরে ইংরেজি মাধ্যমের শিক্ষার্থীদের হাতের সুন্দর লেখা (ক্যালিগ্রাফি) শেখানোর কৌশল রপ্ত করেন। এখন বাংলাতেও হাতের সুন্দর লেখা শেখানোর কাজ করছেন।

সম্প্রতি ক্যালিগ্রাফি নিয়ে প্রথম আলোর সঙ্গে কথা বলেন অনুপ দাস। তিনি বলেন, হাতের সুন্দর লেখা শেখানোকে আন্দোলন হিসেবে নিয়েছেন। তিনি চান দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানে পাঠ্যসূচিতে হাতের সুন্দর লেখা বিষয় হিসেবে অন্তর্ভুক্ত হোক।

ক্যালিগ্রাফির শিক্ষক অনুপ দাস বলেন, ‘স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়শিক্ষার্থীদের জন্য হাতের সুন্দর লেখা খুবই প্রয়োজন। আমি অনেক স্কুল-কলেজের শিক্ষার্থীদের হাতের সুন্দর লেখা শেখাতে গিয়ে তাঁদের উৎসাহ দেখে অভিভূত হয়েছি। আমি চাচ্ছি দেশে হাতের লেখার ওপর একটা বিপ্লব আনার।’ তিনি জানান, হাতের সুন্দর লেখা শেখানোর জন্য দেশে কোনো প্রতিষ্ঠান বা ইনস্টিটিউট নেই। এর চর্চার জন্য একটি ইনস্টিটিউট গড়ে তোলা প্রয়োজন।

অনুপ দাসের হাতের লেখা।
অনুপ দাসের হাতের লেখা।



অনুপ দাস নিজের সম্পর্কে বলেন, ভারতের কলকাতার নেতাজি নগর কলেজ থেকে স্নাতক পাস করেন তিনি। ১৯৮৮ সালে লেখাপড়ার পাশাপাশি কলকাতার টালিগঞ্জে ক্যালিগ্রাফির ওপর ছয় মাসের একটি কোর্স করেন। এরপর থেকে তিনি ক্যালিগ্রাফি নিয়ে নিরন্তর চর্চা চালাতে থাকেন। এতে তাঁর হাতের লেখা নিখুঁত ও সুন্দর হয়ে ওঠে। দীর্ঘ এই চর্চা চালাতে গিয়ে এটা তাঁর নেশায় পরিণত হয়। মানুষকে হাতের সুন্দর লেখা শেখানোই তাঁর মুখ্য উদ্দেশ্য। তিনি বলেন, এই দেশে প্রতিটি স্কুল-কলেজ হাতের সুন্দর লেখা (ক্যালিগ্রাফি) বিষয়ক কর্মশালা প্রয়োজন। নানা কারণে হাতের লেখা এখন অনেক কমে গেছে। দিন দিন শিক্ষার্থীদের হাতের লেখাও খারাপ হয়ে যাচ্ছে। এটার একমাত্র কারণ চর্চার অভাব। যদি কোনো শিক্ষার্থী প্রতিদিন ৬০ মিনিট করে ৯০ দিন চর্চা করে, তবে তার হাতের লেখা অবশ্যই সুন্দর হবে। এভাবেই প্রতিদিন অনুশীলন করতে হবে। হাতের লেখা সুন্দর করা কঠিন কিছু নয়। তিনি বলেন, ‘আমি হাতের সুন্দর লেখা শিক্ষাপ্রতিষ্ঠানের পাঠ্যপুস্তকে অন্তর্ভুক্ত করার জন্য শিক্ষামন্ত্রীসহ বিভিন্ন স্থানে লিখিত আবেদন করেছি।’ তিনি জানান, যদি কোনো শিক্ষাপ্রতিষ্ঠান কর্মশালা করতে আগ্রহী হয়, তারা যেন তাঁর সঙ্গে যোগাযোগ করে।

গত ফেব্রুয়ারিতে মহান আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে নারায়ণগঞ্জ কলেজে দুই মাসব্যাপী হাতের সুন্দর লেখার (ক্যালিগ্রাফি) কর্মশালায় চার শতাধিক শিক্ষার্থীকে প্রশিক্ষণ দেন অনুপ দাস। শিক্ষার্থীদের হাতেকলমে হাতের সুন্দর লেখার কৌশল রপ্ত করান তিনি।

উচ্চমাধ্যমিক শিক্ষার্থী সানজিদা আক্তার বলেন, ‘আমাদের হাতের লেখা খুব খারাপ ছিল। সুন্দর করে লিখতে পারতাম না। কিন্তু দুই মাসব্যাপী ক্যালিগ্রাফির প্রশিক্ষণ নেওয়ায় সুন্দর লেখার কৌশল শিখেছি। আমাদের হাতের লেখা আগের থেকে ভালো হয়েছে। এই উদ্যোগের কারণে দ্রুত ও সুন্দর লেখা সম্ভব হচ্ছে।’ আরেক শিক্ষার্থী ইমা আক্তার বলেন, ‘আগে হাতের সুন্দর লেখার প্রশিক্ষণের বিষয়টি দেখিনি। প্রশিক্ষণে এসে হাতের সুন্দর লেখা শেখার কৌশল শিখতে পেরে ভালো লেগেছে। এটা বেশ আনন্দদায়ক।’

এ বিষয়ে নারায়ণগঞ্জ কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ রুমন রেজা বলেন, ‘হাতের সুন্দর লেখা শিক্ষার্থীদের জন্য খুবই প্রয়োজন। শিক্ষার্থীরা এটা চর্চা করলে পরীক্ষায় ভালো ফল করা যায়। অনুপ দাস হাতের সুন্দর লেখা শেখানোকে আন্দোলন হিসেবে নিয়েছেন। স্বেচ্ছাশ্রমে তিনি শিক্ষার্থীদের হাতের সুন্দর লেখা শেখানোর প্রচেষ্টা চালিয়ে যাচ্ছেন। মহান ভাষার মাসে মায়ের ভাষার প্রতি আমাদের মমত্ববোধ জাগিয়ে তুলতে বাংলায় হাতের সুন্দর লেখা শেখানোর উদ্যোগে নিয়ে তিনি শিক্ষার্থীদের প্রশিক্ষণ দিয়েছেন। তাঁর উদ্যোগ শিক্ষার্থীদের মধ্যে ব্যাপক সাড়া ফেলেছে।’