সিরিয়াফেরত বাংলাদেশি গ্রেপ্তার

সিরিয়াফেরত সৌদিপ্রবাসী এক বাংলাদেশিকে গ্রেপ্তার করেছে পুলিশ। তাঁর নাম মুতাজ আবদুল মজিদ। গত রোববার তাঁকে গ্রেপ্তারের পর জিজ্ঞাসাবাদের জন্য চার দিনের রিমান্ডে আনা হয়েছে। পুলিশের কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম সূত্র প্রথম আলোকে এ তথ্য নিশ্চিত করেছে।

কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইমের উপকমিশনার মহিবুল ইসলাম খান প্রথম আলোকে বলেন, মুতাজ দেশে নব্য জেএমবির সদস্যদের সঙ্গে যোগাযোগের চেষ্টা করছিলেন। রোববার তাঁকে উত্তরা পশ্চিম থানা এলাকা থেকে গ্রেপ্তার করা হয়।

সিরিয়ার বাঘুজে আন্তর্জাতিক সন্ত্রাসী গোষ্ঠী আইএসের পতনের পর বিভিন্ন দেশ থেকে সিরিয়ায় যাওয়া সন্ত্রাসীরা দেশে ফিরতে শুরু করেছে। বাংলাদেশ থেকে কমপক্ষে ৪০ জন সিরিয়ায় গেলেও এখন পর্যন্ত তাঁদের দেশে ফেরার কোনো খবর নেই। তাঁদের ব্যাপারে বিমানবন্দরগুলোকে সতর্ক করা হয়েছে। পুলিশের একটি সূত্র বলেন, আগে থেকেই তাঁদের কাছে মুতাজের ব্যাপারে তথ্য ছিল। সে অনুযায়ী তাঁকে গ্রেপ্তার করা হয়।

উত্তরা পশ্চিম থানা সূত্রে জানা গেছে, সন্ত্রাসবিরোধী আইনে দায়ের হওয়া মামলায় মুতাজের বিরুদ্ধে বাংলাদেশে নিষিদ্ধ সংগঠন নব্য জেএমবির সদস্য হয়ে সংগঠনকে সমর্থন করা, সরকার উৎখাত করে খিলাফত প্রতিষ্ঠা, জননিরাপত্তা ও সার্বভৌমত্ব বিপন্ন করার কাজে সম্পৃক্ত থাকা এবং সন্ত্রাসী কর্মকাণ্ডে একে অন্যকে প্ররোচিত করা ও ষড়যন্ত্র করার অভিযোগ আনা হয়েছে। মুতাজের কাছ থেকে পাসপোর্ট, সৌদি আরবের ড্রাইভিং লাইসেন্স, রুমিয়ার কয়েকটি সংখ্যা আলামত হিসেবে জব্দ করা হয়েছে। পুলিশ বলছে, মুতাজকে উত্তরার ১১ নম্বর সেক্টরের ১০ নম্বর রোডের বাইতুন নূর জামে মসজিদের কাছ থেকে গ্রেপ্তার করা হয়।

নাম না প্রকাশ করার শর্তে একাধিক সূত্র প্রথম আলোকে বলেন, মুতাজ সিরিয়ায় ফরেন টেররিস্ট ফাইটার হিসেবে গিয়েছিলেন ২০১৮ সালের কোনো একসময়ে। এর আগেও কয়েকবার তিনি তুরস্ক হয়ে সিরিয়া যাওয়ার চেষ্টা করে ব্যর্থ হন। চলতি বছরের ফেব্রুয়ারিতে তুরস্কের কর্তৃপক্ষ তাঁকে শনাক্ত করে। সৌদি আরবের জেদ্দায় জন্ম ও বেড়ে ওঠা মুতাজ বাংলা বলতে পারেন না।

এদিকে শ্রীলঙ্কায় গত ২১ এপ্রিল ইস্টার সানডে উদ্যাপনের জন্য সমবেত মানুষের ওপর হামলাকারী জঙ্গিদের একজন মোহাম্মদ আজম মোহাম্মদ মুবারক বাংলাদেশে এসেছিলেন বলে খবর পাওয়া যাচ্ছে। নাম না প্রকাশ করার শর্তে পুলিশের একটি সূত্র জানাচ্ছে, ২০১৩ সালের কোনো একসময় মোহাম্মদ আজম তাবলিগ জামাতে অংশ নিতে ঢাকায় আসেন বলে জানা গেছে। তথ্য যাচাই–বাছাই চলছে।

এর আগে শ্রীলঙ্কার সেনাপ্রধান লেফটেন্যান্ট জেনারেল মহেশ সেনানায়েকে বিবিসিকে দেওয়া এক সাক্ষাৎকারে জানান, সন্ত্রাসী কর্মকাণ্ডের ‘প্রশিক্ষণ নিতে’ হামলাকারীরা ভারত সফর করেছিল। ভারতের কাশ্মীরে, বেঙ্গালুরুতে ও কেরালায় তাদের যাওয়ার তথ্য পেয়েছে শ্রীলঙ্কা কর্তৃপক্ষ।