এক স্থাপনায় সব 'মা'

শহীদ মিনারে মা বর্ণমালা স্থাপনের কাজ করছেন স্থপতি রাজন দাস। সিলেটের লিডিং ইউনিভার্সিটি ক্যাম্পাসে গত বৃহস্পতিবার দুপুরে।  ছবি: প্রথম আলো
শহীদ মিনারে মা বর্ণমালা স্থাপনের কাজ করছেন স্থপতি রাজন দাস। সিলেটের লিডিং ইউনিভার্সিটি ক্যাম্পাসে গত বৃহস্পতিবার দুপুরে। ছবি: প্রথম আলো

শহীদ মিনারটির উচ্চতা ৩৮ ফুট, চওড়া ৬০ ফুট। মূল অংশ কেন্দ্রীয় শহীদ মিনারের আদলে। ঠিক মধ্যভাগে ‘মা’ শব্দটি বড় করে বাংলায় লেখা। তারপর থরে থরে আরও মা লেখা। তবে সেগুলোর ভিন্ন ভিন্ন ভাষার নানা বর্ণে। বাংলা ভাষা, জনজাতি ও আঞ্চলিক উচ্চারণে মা ডাকও আছে। সেই সঙ্গে ইংরেজি থেকে শুরু করে উল্লেখযোগ্যসংখ্যক ভাষায় লেখা মায়ের নাম। যেন এক স্থাপত্যে সব মা।

মা স্থাপত্যের এই শহীদ মিনার সিলেটের লিডিং ইউনিভার্সিটির স্থায়ী ক্যাম্পাসে। স্থপতি রাজন দাসের নকশায় এটি নির্মিত হচ্ছে। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের প্রায় এক কোটি টাকা ব্যয়ে ১৫ শতক জায়গায় এ শহীদ মিনারটির মূল কাঠামো নির্মাণকাজ ইতিমধ্যে শেষ হয়েছে। এখন চলছে নানা ভাষা আর বর্ণমালায় মায়ের নাম বসানোর কাজ।

সিলেটের প্রথম বেসরকারি বিশ্ববিদ্যালয় লিডিং ইউনিভার্সিটি। নগরের কেন্দ্রস্থলের মধুবন মার্কেট এলাকায় অস্থায়ী ক্যাম্পাসের মাধ্যমে ২০০১ সালে যাত্রা শুরু হয়েছিল বিশ্ববিদ্যালয়টির। গত বছরের মে মাস থেকে শহরতলির দক্ষিণ সুরমার স্থায়ী ক্যাম্পাসে শিক্ষা কার্যক্রম শুরু হয়েছে।

গত বৃহস্পতিবার ক্যাম্পাসে গিয়ে দেখা গেছে, মূল কাঠামোর কাজ সম্পন্ন হওয়ার পর পৃথিবীর নানা ভাষায় উচ্চারণ করা মা শব্দ-সন্ধানে ব্যস্ত স্থপতি ও তাঁর সঙ্গীরা। শহীদ মিনারজুড়ে শুধু মা কথার আচ্ছাদনে তৈরি হয়েছে অন্য রকম এক আকর্ষণ।

শহীদ মিনার সব উঁচুতেই হওয়া উচিত, এমন এক ভাবনা থেকে স্থপতি রাজন দাস টিলার চূড়ায় সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের শহীদ মিনার নির্মাণ করে প্রশংসা কুড়ান। এরপর মদনমোহন কলেজ ক্যাম্পাসসহ সুনামগঞ্জ, মৌলভীবাজার ও হবিগঞ্জ এলাকায় মুক্তিযুদ্ধ-স্মারক স্তম্ভ নির্মাণ হয়েছে রাজন দাসের ভাবনায়।

লিডিং ইউনিভার্সিটির স্থাপত্য বিভাগের প্রধান রাজন দাস। তাঁর নেতৃত্বে চলছে বিশ্ববিদ্যালয়ে স্থাপত্য বিভাগের শিক্ষার্থীদের মধ্যে শহীদ মিনারকে মা-ময় করার আয়োজনও।

বিভিন্ন বর্ণমালায় ‘মা’ লিখে এভাবেই সাজানো হবে শহীদ মিনার।   ছবি: সংগৃহীত
বিভিন্ন বর্ণমালায় ‘মা’ লিখে এভাবেই সাজানো হবে শহীদ মিনার। ছবি: সংগৃহীত

স্থপতির শিক্ষার্থীরা জানিয়েছেন, বাংলা ভাষায় মা কথার সঙ্গে ‘আম্মা’, ‘মাই’ ও ‘মাইজি’ আঞ্চলিক উচ্চারণের শব্দও সংগ্রহ করা হয়েছে। ‘মা’ শব্দ সন্ধান তৎপরতায় এ পর্যন্ত বাংলা ভাষা ছাড়াও সিলেটের মণিপুরি মৈতৈ ও বিষ্ণুপ্রিয়াসহ বসবাসরত ক্ষুদ্র জনগোষ্ঠীর বর্ণমালার মা উচ্চারণের ১৪টি লিপি পাওয়া গেছে। এর মধ্যে চাকমা, মারমা, ম্রো (মুরং), বম, রাখাইন, ত্রিপুরা, সাঁওতাল (অলিচিকি), ওঁরাও, সিলেটি নাগরীর সঙ্গে অহমিয়া, মিজো, গারো সম্প্রদায়ের লিপি থেকে মা শব্দ নেওয়া হয়েছে। এ ছাড়া সংস্কৃত, ব্রাহ্মীলিপি, ফারসি, উর্দু, হিন্দি, ব্রজবুলি, মালায়লাম, তেলেগু, তামিল, গজরাটি, বার্মিজ, ফ্রেঞ্চ, স্প্যানিশ, জার্মান, রোমন ও গ্রিক ভাষায় মায়ের নাম লিপি সংগ্রহ হয়েছে। বাংলা ভাষায় মায়ের নামের সঙ্গে থাকবে মাকে নিয়ে রচিত কালজীয় কবিতার পঙ্ক্তিও।

রাজন দাস তাঁর এই স্থাপত্যকর্মের নাম দিয়েছেন ‘রিপ্রেজেন্টেশন অব মাদার’। তিনি প্রথম আলোকে বলেন, ‘আন্তর্জাতিক মাতৃভাষা দিবস স্মরণে এই শহীদ মিনার নির্মাণ করা হলেও এর মধ্য দিয়ে মা শব্দটি সংরক্ষণ করার উদ্যোগ নেওয়া হয়েছে। এত উঁচু শহীদ মিনার দেশে খুব একটা নেই। এই উচ্চতা শুধু মা ও মাতৃভাষাকে সবার উপরে রাখার ইচ্ছে থেকে করা। সব ভাষায় মা শব্দ এখানে বসানোর একটাই লক্ষ্য, সেটি হচ্ছে পৃথিবীজুড়ে মায়ের ভাষাকে সম্মান জানানোর সঙ্গে মাকে প্রার্থনা করার মতো করে এক জায়গায় রাখা।’

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের সহকারী অধ্যাপক সরকার সোহেল রানা বলেন, ‘পৃথিবীর প্রায় সব ভাষাভাষীর মা ডাকের মধ্যে বাংলা শব্দের “ম” এবং ইংরেজিতে “এম” পাওয়া যায়। এই শহীদ মিনার সব মাকে মাতৃভাষার জন্য অনন্য এক উচ্চতায় তুলে ধরে স্মরণ করার আয়োজন।’