জেটিতে জাহাজের ধাক্কা, কাজ সাময়িক বন্ধ

চট্টগ্রাম বন্দর। ফাইল ছবি
চট্টগ্রাম বন্দর। ফাইল ছবি

চট্টগ্রাম বন্দরে জেটিতে ভেড়ানোর সময় নিয়ন্ত্রণ হারিয়ে একটি কনটেইনারবাহী জাহাজ ও একটি গ্যান্ট্রি ক্রেনে ধাক্কা দিয়েছে অপর একটি কনটেইনারবাহী জাহাজ। রোববার বিকেলে এ দুর্ঘটনা ঘটে। দুর্ঘটনার কারণে কনটেইনার ওঠানামার কার্যক্রম সাময়িক বিঘ্নিত হয়।

প্রত্যক্ষদর্শীরা জানান, ‘এমভি পুতনাম’ নামের জাহাজটি রোববার বিকেল ৪টা ২০ মিনিটে বন্দরের এনসিটি-৪ জেটিতে ভেড়ানোর সময় এ দুর্ঘটনা ঘটে। জাহাজটি প্রথমে এনসিটি-৩ জেটিতে থাকা ‘এমভি ক্যাপে কোয়েস্ট’ জাহাজে ধাক্কা দেয়। এরপর এনসিটি-৪ জেটিতে থাকা গ্যান্ট্রি ক্রেনের একাংশে ধাক্কা দেয় জাহাজটি। দুর্ঘটনায় দুটি জাহাজ ও ক্রেনের একাংশ ক্ষতিগ্রস্ত হয়েছে। দুর্ঘটনার পরপরই কনটেইনার ওঠানামার কাজ বন্ধ করে দেওয়া হয়।

বন্দরসচিব ওমর ফারুক প্রথম আলোকে বলেন, দুর্ঘটনায় গ্যান্ট্রি ক্রেনের সিসমিক যন্ত্র ক্ষতিগ্রস্ত হয়েছে। এ ছাড়া এমভি পুতনাম জাহাজের একটি কনটেইনার ও একটি লাইফবোট ক্ষতিগ্রস্ত হয়েছে। দুর্ঘটনার ক্ষয়ক্ষতি নিরূপণ করতে তদন্ত কমিটি গঠন করা হবে।

বন্দর কর্মকর্তারা জানান, দুর্ঘটনায় পণ্যবাহী একটি কনটেইনার দুমড়ে-মুচড়ে গেলেও বড় ধরনের কোনো ক্ষয়ক্ষতি হয়নি। গ্যান্ট্রি ক্রেনটি ক্ষতিগ্রস্ত হলেও বন্দরে আরও দুটি ক্রেন সচল থাকায় পণ্য ওঠানামায় বড় ধরনের সমস্যা হবে না।

গত ৫ এপ্রিল লাইবেরিয়ার পতাকাবাহী ‘এমভি পুতনাম’ জাহাজটি কলম্বো থেকে ৯৫৪ কনটেইনার আমদানিকৃত পণ্য নিয়ে বন্দর জলসীমায় পৌঁছে।