দক্ষ ব্যবস্থাপনা ও জবাবদিহি জরুরি

নাসিমুল হক
নাসিমুল হক

বাংলাদেশের বয়স আর বিমান বাংলাদেশ এয়ারলাইনসের বয়স প্রায় সমান। ১৯৭২ সালের ৪ জানুয়ারি বিমানের যাত্রা শুরু। এরপর ৪৭ বছর পার হয়েছে। কিন্তু এখনো সুষ্ঠু ব্যবস্থাপনা প্রতিষ্ঠা করা যায়নি। এটা দুঃখজনক। এর অন্যতম কারণ হলো, বেসামরিক বিমান পরিবহন মন্ত্রণালয়। দীর্ঘদিন মন্ত্রণালয়কে বিভিন্ন সেবা দিতে গিয়ে এবং নানা রকম হস্তক্ষেপের কারণে দুর্দশা কাটিয়ে উঠতে পারে​নি জাতীয় পতাকাবাহী এই বিমান সংস্থা। পরবর্তী সময় কোম্পানি হলেও বিমানের ব্যবস্থাপনা কর্তৃপক্ষ স্বাধীনভাবে সিদ্ধান্ত নিতে পারেনি। আমলাতান্ত্রিক জটিলতা থেকে বের হতে পারেনি।

বিমান বাংলাদেশ এয়ারলাইনসকে ঠিকভাবে পরিচালনার জন্য একটা যুগোপযোগী ব্যবস্থাপনা প্রক্রিয়া বা সিস্টেম দাঁড় করাতে হবে। সবাইকে সেটা মানতে হবে। সেটা করা হলে তখন আর দুর্নীতি করা সহজ হবে না। সবার জবাবদিহি করার বিষয়টি এসে যাবে।

ব্যবস্থাপনা কর্তৃপক্ষকে স্বাধীনভাবে কাজ করতে দিতে হবে। দৈনন্দিন কার্যক্রমে মন্ত্রণালয়ের নাক গলালে হবে না। মন্ত্রণালয় হচ্ছে একটি প্রশাসনযন্ত্র। বিমান ব্যবসার বিষয়ে মন্ত্রণালয়ের পেশাদারত্ব নেই। তারা এই ব্যবসার বিষয়ে কোনো সিদ্ধান্ত নিলে সেটা ত্রুটিপূর্ণ হবে। বিমানের নীতিনির্ধারণে এর ব্যবস্থাপনা কর্তৃপক্ষকে যুক্ত করতে হবে। এখানে ব্যক্তিবিশেষের ভূমিকা বেশি কাজে দেবে না।

তারপর বিমানে রাজনীতিবিদ, ব্যবসায়ী ও প্রভাবশালী ব্যক্তিদের প্রভাব বিস্তার বন্ধ করতে হবে। ব্যবস্থাপনা পরিচালকের (এমডি) কর্তৃত্ব থাকতে হবে। কী করা হবে আর কী করা হবে না, সেটা এমডি ঠিক করবেন। নিয়ম মেনে করবেন। কোনো প্রকার আমলাতান্ত্রিক ও রাজনৈতিক হস্তক্ষেপ থাকা যাবে না।

​কোম্পানি করার পর বিমানের একটা পরিচালনা পর্ষদ গঠন করা হয়। এই পর্ষদ গঠন করার একটা প্রক্রিয়া আছে। কিন্তু সেটা মানা হয় না। সেখানে দুটি টেকনিক্যাল পদ আছে পাইলট ও ফ্লাইট ইঞ্জিনিয়ারের। এখন পর্যন্ত এমন কাউকে পরিচালনা পর্ষদে নেওয়া হয়নি।

প্রতিযোগিতার বাজারে টিকে থাকার জন্য যুগোপযোগী বাণিজ্যিক পরিকল্পনা থাকা উচিত, সেটা এখানে হয়ে ওঠে না। কারণ, রাজনীতিকেরা যখন চাপ দেন, তখন ওই পরিকল্পনা ভেস্তে যায়। এই ব্যবসা বোঝেন এমন কাউকে এমডি পদে বসাতে হবে এবং তাঁকে সিদ্ধান্ত গ্রহণ ও বাস্তবায়নের ক্ষমতা দিতে হবে। একই সঙ্গে প্রত্যেকের জবাবদিহি অত্যাবশ্যক করতে হবে।

ক্যাপ্টেন নাসিমুল হক: সাবেক সভাপতি, বাংলাদেশ এয়ারলাইনস পাইলট অ্যাসোসিয়েশন

আরও পড়ুন: