মালয়েশিয়ায় পাচারের প্রস্তুতির সময় ৩৪ রোহিঙ্গা উদ্ধার

টেকনাফ
টেকনাফ

কক্সবাজারের উখিয়া ও টেকনাফ থেকে সমুদ্রপথে মালয়েশিয়ায় পাচারের প্রস্তুতির সময় ৩৪ রোহিঙ্গাকে উদ্ধার করেছে পুলিশ। উদ্ধারকৃত রোহিঙ্গাদের মধ্যে ১৬ শিশু, ১৭ জন নারী ও একজন পুরুষ রয়েছেন। তাঁদের সবাইকে নিজ নিজ রোহিঙ্গা শিবিরে ফেরত পাঠানো হয়েছে।

সোমবার দিবাগত রাত সাড়ে ১২টার দিকে উখিয়ার ইনানী বড়খাল এলাকা থেকে ২৩ জন ও টেকনাফের বাহারছড়ার শামলাপুর এলাকা থেকে ১১ জন রোহিঙ্গা নারীকে উদ্ধার করেছে পুলিশ। উখিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. আবুল খায়ের ও টেকনাফ মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) প্রদীপ কুমার দাশ বিষয়টি প্রথম আলোকে নিশ্চিত করেছেন।

উখিয়া ও টেকনাফ থানা-পুলিশ সূত্রে জানা গেছে, বিভিন্ন রোহিঙ্গা শিবির থেকে নিয়ে এসে কয়েকজন রোহিঙ্গাকে সমুদ্রপথে মালয়েশিয়া পাচারের প্রস্তুতি নেওয়া হচ্ছে, এমন খবর পেয়ে সোমবার দিবাগত রাতে অভিযান চালানো হয়। অভিযান চালিয়ে ১৬ শিশু ও ৬ নারী সহ ২৩ রোহিঙ্গাকে উদ্ধার করে পুলিশ। একই দিনে টেকনাফের বাহারছড়ার শামলাপুর এলাকায় রোহিঙ্গাদের জড়ো করার খবর পেয়ে অভিযান চালিয়ে ১১ রোহিঙ্গা নারীকে উদ্ধার করে পুলিশ। উদ্ধার করা রোহিঙ্গাদের নিজ নিজ শিবিরে ফেরত পাঠানো হয়েছে। তবে অভিযানে কোনো মানব পাচারকারীকে আটক করা সম্ভব হয়নি।

উদ্ধার হওয়া রোহিঙ্গারা জানান, সমুদ্রপথে মালয়েশিয়া পাঠানোর উদ্দেশে দালাল চক্রের সদস্যরা তাঁদের রোহিঙ্গা শিবির থেকে এনে ট্রলারে তুলে দেওয়ার প্রস্তুতি নিচ্ছিলেন। তবে ট্রলারে তোলার আগেই পুলিশ অভিযান চালিয়ে তাঁদের উদ্ধার করে।

গত দুই মাসে সমুদ্রপথে মালয়েশিয়া যাওয়ার চেষ্টার সময় কক্সবাজারের বিভিন্ন এলাকা থেকে ১৫ দফা অভিযান চালিয়ে নারী ও শিশুসহ ৩৬২ রোহিঙ্গাকে উদ্ধার করেছে বিজিবি, পুলিশ ও কোস্টগার্ডের সদস্যরা। এসব ঘটনায় ১৩ জন দালালকে গ্রেপ্তার করা হয়েছে।