কালিয়াকৈরে কারখানা ভাঙচুরে এলাকাবাসীর বিরুদ্ধে মামলা

গাজীপুরের কালিয়াকৈর উপজেলার দোয়ানীচালা এলাকায় অবৈধ কেমিক্যাল তৈরির কারখানা বন্ধের দাবিতে ভাঙচুরের অভিযোগে এলাকাবাসীর বিরুদ্ধে মামলা হয়েছে। আজ বুধবার কালিয়াকৈর থানায় কারখানার পরিচালক কে এম শিহাব উদ্দিন বাদী হয়ে মামলাটি করেন। মামলায় এলাকার ১৪ জনের নাম উল্লেখ করে এবং অজ্ঞাত ২৫-৩০ জনকে আসামি করা হয়েছে।

মামলায় নাম উল্লেখ করা আসামিরা হলেন মিজানুর রহমান, আয়েন আলী, আমির হোসেন, মো. হাশেম, সিরাজুল ইসলাম, জামিরুল ইসলাম, জামাল মিয়া, মো. তুহিন, মো. সজিব, নাইম হোসেন, মঞ্জু মিয়া, মো. রনি, তারিফ হোসেন ও নাজমুল ইসলাম।

মামলার এজাহার সূত্রে জানা গেছে, গাজীপুরের কালিয়াকৈরে গুডইল বেসিক কেমিক্যাল নামের অ্যাসিড তৈরির একটি কারখানা আছে। ওই কারখানায় গতকাল মঙ্গলবার দুপুর আড়াইটার দিকে এই ১৪ আসামিসহ ২৫-৩০ জন লাঠিসোঁটা নিয়ে কারখানায় হামলায় চালান। এতে কারখানার ৮ থেকে ১০ লাখ টাকার ক্ষয়ক্ষতি হয়। তাদের হামলায় কারখানার নিরাপত্তাকর্মী সজল কুমার দাস, ইব্রাহীম, শাকিল ও সাদ্দাম হোসেন আহত হন।

কারখানার পরিচালক কে এম শিহাব উদ্দিনের ভাষ্য, স্থানীয় ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান (ইউপি) নাসিম কবীরের কাছ থেকে ট্রেড লাইসেন্স গ্রহণ করেই তিনি ব্যবসা করছেন। কারখানা থেকে স্থানীয় কয়েকজন ব্যক্তি অবৈধ সুবিধা না পেয়ে এলাকার সহজ-সরল লোকদের উসকানি দিয়ে কারখানা বন্ধ করার পাঁয়তারা করছেন। একই সঙ্গে কারখানার কর্মকর্তা ও কর্মচারীদের হুমকি দেওয়া হচ্ছে।

কালিয়াকৈর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আলমগীর হোসেন মজুমদার মামলা দায়েরের খবরের সত্যতা নিশ্চিত করে বলেন, ওই ঘটনায় এখন পর্যন্ত কাউকে গ্রেপ্তার করা যায়নি।