বাধ্যতামূলক কোচিং, স্কুলে দুদকের অভিযান

রাজধানীর একটি স্কুলে শিক্ষার্থীদের বাধ্যতামূলক কোচিং করানোর অভিযোগে আজ বৃহস্পতিবার ওই স্কুলে অভিযান চালিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। এ ছাড়া দেশের বিভিন্ন স্থানে অভিযান চালানোর পাশাপাশি পাসপোর্ট ও জেলা কারাগারের বিভিন্ন অনিয়ম-দুর্নীতি বন্ধে ব্যবস্থা নেওয়ার জন্য ৬ জেলা প্রশাসককে চিঠি দিয়েছে সংস্থাটি।

দুদকের উপপরিচালক (জনসংযোগ) প্রণব কুমার ভট্টাচার্য প্রথম আলোকে এসব তথ্য জানিয়েছেন।

দুদক জানায়, সংস্থার হটলাইনে (১০৬) রাজধানীর মানিকদীতে অবস্থিত ঢাকা ক্যান্টনমেন্ট আদর্শ বিদ্যানিকেতনে শিক্ষার্থীদের বাধ্যতামূলকভাবে কোচিং করানোর অভিযোগ আসে। এর পরিপ্রেক্ষিতে দুদকের এনফোর্সমেন্ট দল অভিযান চালায়। দলটি অভিভাবকদের সঙ্গে কথা বলে অভিযোগের প্রাথমিক সত্যতা পায়। জানা যায়, কোচিং করানোর নামে শিক্ষার্থীপ্রতি ৭০০ থেকে ৯০০ টাকা নেওয়া হচ্ছে। অবিলম্বে এ অবৈধ কোচিং বন্ধে প্রধান শিক্ষক মো. আবদুল মালিককে অনুরোধ করে দুদক দল।

বরিশালের বাকেরগঞ্জ পৌরসভার যুব উন্নয়ন কেন্দ্রে প্রশিক্ষণার্থীদের প্রশিক্ষণ ভাতা আত্মসাতের অভিযোগে আরেকটি অভিযান চালায় সংস্থার বরিশাল সমন্বিত জেলা কার্যালয়ের একটি দল। অভিযোগ, ওই কেন্দ্রে প্রতি ব্যাচে ৬০ জন ছাত্রের জন্য থাকা-খাওয়ার জন্য মাথাপিছু ৩ হাজার টাকা বরাদ্দ দেওয়া হয়। কিন্তু সবাই প্রশিক্ষণে যোগ না দিলেও সবাইকে উপস্থিত দেখিয়ে টাকা তুলে নিয়ো আত্মসাৎ করা হয়। দুদকের দলটি অভিযানে গিয়ে দেখেছে, চলমান ব্যাচে ৬৪ জন ছাত্রের মধ্যে ৪৮ জন নিবন্ধন করেছেন, এর মধ্যে ক্লাস করছেন মাত্র ২১ জন। অথচ আগের সব প্রশিক্ষণেই শতভাগ প্রশিক্ষণার্থীর নিবন্ধন দেখানো হয়েছে। এ ক্ষেত্রে আগের কোর্সগুলোতে ভুয়া প্রশিক্ষণার্থী সাজিয়ে টাকা উত্তোলন ও আত্মসাৎ করা হয়েছে মর্মে প্রাথমিকভাবে নিশ্চিত হয়ে দুদক দল যাচাইয়ের জন্য সব প্রশিক্ষণার্থীর বিস্তারিত তথ্য সংগ্রহ করে। এ অভিযোগের বিষয়ে অনুসন্ধানের সুপারিশ করে দলটি কমিশনে প্রতিবেদন দেবে।

এদিকে ঢাকা জেলার দোহার উপজেলায় অবস্থিত মৈনট ঘাট এলাকায় স্পিডবোট ও ট্রলার পারাপারের সময় নিয়মবহির্ভূতভাবে ইজারা আদায়ের অভিযোগে আরেকটি অভিযান চালানো হয়। দুদকের দলটি ওই ঘাটে গিয়ে জানতে পারে, ঘাটটির ইজারা দেওয়ার প্রক্রিয়া চলছে। কিন্তু এর আগেই গত ১৪ এপ্রিল থেকে জনৈক প্রভাবশালী ইজারাদার নুরুল ইসলাম অবৈধভাবে ইজারা আদায় করে আসছেন। এভাবে প্রতিদিন এক লাখ টাকা হারে গত এক মাসে ৩০ লাখেরও বেশি টাকা জনসাধারণের কাছ থেকে অবৈধভাবে আদায় করা হয়েছে। দুদকের দলটি এ অনিয়মের বিষয়ে বিস্তারিত তথ্য সংগ্রহ করে কমিশনে পূর্ণাঙ্গ প্রতিবেদন উপস্থাপন করবে।

এ ছাড়া দুদক হটলাইনে পাওয়া বিভিন্ন জেলা কারাগার ও পাসপোর্ট অফিসের ঘুষ, দুর্নীতি ও অনিয়মের অভিযোগের বিষয়ে পদক্ষেপ নিয়ে কমিশনকে অবহিত করার জন্য বান্দরবান, নড়াইল, সাতক্ষীরা, চাঁদপুর, কক্সবাজার ও মেহেরপুরের জেলা প্রশাসককে চিঠি দিয়েছে দুদক।