জলবায়ুর প্রভাবে ঝুঁকিপূর্ণ জেলা খুলনা: মেয়র খালেক

তালুকদার আবদুল খালেক।
তালুকদার আবদুল খালেক।

জলবায়ুর প্রভাবে সবচেয়ে ঝুঁকিপূর্ণ জেলার মধ্যে রয়েছে খুলনা। ওই ঝুঁকির পরিমাণ দিন দিন বাড়ছে। তবে সব প্রতিকূলতা মোকাবিলায় সরকার আন্তরিকতার সঙ্গে কাজ করছে বলে জানান খুলনা সিটি করপোরেশনের মেয়র তালুকদার আবদুল খালেক।

গতকাল বৃহস্পতিবার দুপুরে নগর ভবনের শহীদ আলতাফ মিলনায়তনে ‘জলবায়ু পরিবর্তনের (ভৌত ও আর্থসামাজিক) বিপদাপন্নতা মূল্যায়ন’ শীর্ষক এক কর্মশালায় তিনি এসব কথা বলেন। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তিনি।

ইউএনডিপি ও ইউকে এইডের সহযোগিতায় খুলনা সিটি করপোরেশন ওই কর্মশালার আয়োজন করে।

অনুষ্ঠানে সিটি মেয়র বলেন, ভৌগোলিকভাবে এ দেশ দুর্যোগপ্রবণ এলাকায় অবস্থিত হওয়ায় একের পর এক প্রাকৃতিক দুর্যোগ আমাদের ক্ষতিগ্রস্ত করছে। এ ছাড়া জলবায়ু পরিবর্তনজনিত কারণে ঝুঁকিপূর্ণ দেশের মধ্যেও বাংলাদেশ শীর্ষ অবস্থানে রয়েছে।

তিনি বলেন, ‘বিশ্বব্যাপী জলবায়ু সংকট নিরসনকল্পে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১০ সালে কোপেনহেগেনে বিশ্ব নেতাদের কাছে এ সমস্যার কথা তুলে ধরেন। কিন্তু তাঁদের কাছ থেকে আশানুরূপ সাড়া না পাওয়ায় নিজস্ব অর্থায়নে দেশের জলবায়ুজনিত সংকট নিরসনের চেষ্টা শুরু করেন। সরকার দুর্যোগজনিত ক্ষয়ক্ষতি মোকাবিলায় ব্যাপক সতর্কতা অবলম্বন করায় সর্বশেষ ঘূর্ণিঝড় ফণীর ক্ষয়ক্ষতির হাত থেকে আমরা রক্ষা পেয়েছি।’

স্থানীয় সরকার বিভাগের অধীন বাস্তবায়নাধীন প্রান্তিক জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন প্রকল্প বাস্তবায়নের অংশ হিসেবে জলবায়ু পরিবর্তনে বিপদাপন্নতা মূল্যায়নে এ কর্মশালার আয়োজন করা হয়। কর্মশালার অন্যতম উদ্দেশ্য হলো জলবায়ু পরিবর্তনজনিত কারণে শহর এলাকার মানুষের খাপ খাইয়ে নেওয়ার ক্ষমতা নিরূপণের পাশাপাশি দরিদ্র জনগোষ্ঠীর জলবায়ুসহিষ্ণু অবকাঠামো, রাস্তা, নর্দমা, ফুটপাত, কালভার্ট, শৌচাগার, টিউবওয়েল ইত্যাদি নির্মাণে সহায়তা প্রদান।

কেসিসির প্রধান কর্মকর্তা (যুগ্ম সচিব) পলাশ কান্তি বালার সভাপতিত্বে কর্মশালায় বিষয়বস্তুর ওপর মূল প্রবন্ধ উপস্থাপন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক মো. শাখাওয়াত হোসেন। খুলনা সিটি করপোরেশনের প্যানেল মেয়র মো. আলী আকবর টিপু, মেমরী সুফিয়া রহমান শুনুসহ কাউন্সিলর, সংরক্ষিত আসনের কাউন্সিলর ও কর্মকর্তারা কর্মশালায় উপস্থিত ছিলেন।