হিমালয়ের ফার্চামো পর্বত অভিযানে ৪ বাংলাদেশি

জাতীয় প্রেসক্লাবে ফার্চামো পর্বত অভিযান উপলক্ষে জাতীয় পতাকা প্রদান ও সংবাদ সম্মেলন হয়। ছবি: প্রথম আলো
জাতীয় প্রেসক্লাবে ফার্চামো পর্বত অভিযান উপলক্ষে জাতীয় পতাকা প্রদান ও সংবাদ সম্মেলন হয়। ছবি: প্রথম আলো

প্রথমবারের মতো হিমালয় অঞ্চলের ফার্চামো পর্বতশিখরে অভিযানে যাচ্ছেন বাংলাদেশের চার তরুণ। ২০ হাজার ৩০০ ফুট উচ্চতার এই পর্বত অভিযানে যাচ্ছেন তাঁরা। বাংলা মাউন্টেইনিয়ারিং অ্যান্ড ট্রেকিং ক্লাবের পরিচালনায় ২১ দিনের এ অভিযান হবে।

আজ শুক্রবার সকালে রাজধানীর জাতীয় প্রেসক্লাবে ফার্চামো পর্বত অভিযান উপলক্ষে জাতীয় পতাকা প্রদান ও সংবাদ সম্মেলন হয়।

সংবাদ সম্মেলনে সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় অধ্যাপক আনিসুজ্জামান। তিনি অভিযাত্রী দলকে শুভেচ্ছা জানিয়ে বলেন, পর্বতারোহণ একই সঙ্গে ঝুঁকিপূর্ণ ও আনন্দদায়ক কাজ। এ জন্য প্রশিক্ষণ নিতে হয়, উচ্চতর প্রশিক্ষণ নিতে হয় এবং একটা অভিযানের জন্য খরচপত্র সংগ্রহ করতে হয়।

অধ্যাপক আনিসুজ্জামান আশা প্রকাশ করে বলেন, দেশের বিত্তশালী ও করপোরেট সংস্থায় যাঁরা আছেন, তাঁরা এ ব্যাপারে এগিয়ে আসবেন এবং তাঁদের অভিযানে যেতে সাহায্য করবেন।

আনিসুজ্জামান বলেন, ‘তাঁরা যে গৌরব নিয়ে আসবেন তা নিজেদের গৌরব কেবল নয়, আমাদের দেশেরও গৌরব। কাজেই আমাদের সমর্থন, সহানুভূতি সবকিছু তাঁদের প্রাপ্য। আমি এ অভিযাত্রী দলকে আন্তরিক অভিনন্দন জানাচ্ছি।’

অনুষ্ঠানে নেপালের রাষ্ট্রদূত ধন বাহাদুর ওলী বলেন, পর্বতারোহণের পাশাপাশি এ অভিযাত্রীরা জলবায়ু পরিবর্তনের অবস্থাও দেখতে পারবে। জলবায়ু পরিবর্তনের ফলে সেখানে কী হচ্ছে তার সাক্ষী হিসেবে এ অঞ্চলের জন্য বার্তা নিয়ে আসতে পারবে। তিনি আরও বলেন, তরুণ প্রজন্ম নিজেদের সাহসকে জ্যেষ্ঠদের মধ্যে ছড়িয়ে দিচ্ছে। তাদের উৎসাহিত করতে হবে, সমর্থন দিতে হবে।

১৯ মে পর্বতারোহী এম এ মুহিতের নেতৃত্বে অভিযাত্রী বাহলুল মজনু, শায়লা পারভীন ও রিয়াসাদ সানভী নেপালের উদ্দেশে যাত্রা করবেন। তাঁরা ২১ দিনের অভিযানে ফার্চামো পর্বতের শিখরে আরোহণ করবেন। এভারেস্টের দক্ষিণ-পশ্চিমে নেপালের রোলওয়ালিং হিমালয় অঞ্চলে অবস্থিত ২০ হাজার ৩০০ ফুট উচ্চতার এই ফার্চামো পর্বত শিখর।

অভিযাত্রী এ দলের হাতে বাংলাদেশের জাতীয় পতাকা তুলে দেন জাতীয় অধ্যাপক আনিসুজ্জামান, নেপালের রাষ্ট্রদূত ধন বাহাদুর ওলী এবং অ্যান্টার্কটিকা ও সুমেরু অভিযাত্রী ইনাম আল হক।