শেষ হলো বিজ্ঞানভিক্তিক বক্তৃতা ও সাধারণ জ্ঞান প্রতিযোগিতা

বিজ্ঞানভিক্তিক বক্তৃতা ও সাধারণ জ্ঞান প্রতিযোগিতায় অতিথিদের সঙ্গে বিজয়ীরা। ছবি: সংগৃহীত
বিজ্ঞানভিক্তিক বক্তৃতা ও সাধারণ জ্ঞান প্রতিযোগিতায় অতিথিদের সঙ্গে বিজয়ীরা। ছবি: সংগৃহীত

বিজ্ঞানভিক্তিক বক্তৃতা ও সাধারণ জ্ঞান প্রতিযোগিতা রাজধানীর জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরে অনুষ্ঠিত হয়ে গেল। গতকাল শুক্রবার ন্যাশনাল ডিবেট ফেডারেশন বাংলাদেশ এবং জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর যৌথভাবে এ আয়োজন করে। 

এ আয়োজনে ঢাকা ও ঢাকার পার্শ্ববর্তী অঞ্চলের বিভিন্ন স্কুল, কলেজ, মেডিকেল কলেজ, ইউনিভার্সিটির বিতর্ক ক্লাবের সভাপতি, সাধারণ সম্পাদক ও মডারেটরসহ ৩৫০ জন বিতার্কিক অংশগ্রহণ করেন। আয়োজনের শুরু বারোয়ারি বিতর্ক প্রতিযোগিতার মধ্য দিয়ে। বিতর্কের বিষয় ছিল, ‘আমি ২০৩০ সালের সোফিয়া বলছি...।’ এ বিষয়ে বিশ্ববিদ্যালয় পর্যায়ে যৌথভাবে প্রথম হয়েছেন সরকারি বাংলা কলেজের জুলকার নাইন ও উত্তরা আধুনিক মেডিকেল কলেজের রেহনুমা ই মিম, দ্বিতীয় হয়েছেন ন্যাশনাল কলেজ অব হোম ইকোনমিকসের তাহমিনা ইসলাম তিথি, তৃতীয় হয়েছেন মিরপুর বাঙলা কলেজের জাফর ইকবাল, চতুর্থ হয়েছেন ঢাকা ডেন্টাল কলেজের কানিজ তাসনিম। স্কুল পর্যায়ে যৌথভাবে প্রথম হয়েছে শহীদ রমিজ উদ্দীন ক্যান্টমেন্ট স্কুল অ্যান্ড কলেজের মালিহা তাসনিম ও মোহাম্মাদপুর মডেল হাইস্কুলের লামিয়া আফরিন, দ্বিতীয় হয়েছে শামসুল হক খান স্কুল অ্যান্ড কলেজের জুবোয়ের আহমেদ, তৃতীয় হয়েছে নাভিদ ফারজান অর্থে এবং চতুর্থ হয়েছে শহীদ রমিজ উদ্দীন ক্যান্টমেন্ট স্কুল অ্যান্ড কলেজের মুনান শরীফ।

ই-পাবলিক স্পিকিং প্রতিযোগিতা প্রথম থেকে পঞ্চম স্থান অর্জন করেছেন নাফিস জয়, মাহবুবা মৌমি, সৈয়দা মালিহা তাসনিম, জুবায়ের আহমেদ এবং মীরহাবুল ইসলাম রমিম।

বেলা সাড়ে ৩টা থেকে অনুষ্ঠিত হয় বিজ্ঞান ও প্রযুক্তি বিষয় নিয়ে কুইজ প্রতিযোগিতা। এতে প্রথম থেকে পঞ্চম হয়েছেন বীরশ্রেষ্ঠ নুর মোহাম্মদ পাবলিক স্কুল অ্যান্ড কলেজের মুনতাসিম তানজিম সিয়াম, গাজীপুর ডিবেটিং সোসাইটির ফাতেমা তুজ জোহরা, বীরশ্রেষ্ঠ নুর মোহাম্মদ পাবলিক স্কুল অ্যান্ড কলেজের আব্দুল্লাহ আল কাফী নাফিজ, ফারহান লাবিব এবং ন্যাশনাল কলেজ অব হোম ইকোনমিকসের উম্মে রুমান।

কুইজ প্রতিযোগিতা শেষে শুরু হয় প্রদশনী বিতর্ক। বিষয় ছিল, রবীন্দ্র সাহিত্যে আমিই প্রাণ। এতে চোখের বালিতে মহেন্দ, আশালতা, বিনোদিনীতে মাহাবুব হাসান রিপন, তাহমিনা ইসলাম তিথী, রিফাহ্ তামান্না দীপশা এবং শেষের কবিতায় অমিত, কেতকী এবং লাবণ্য চরিত্রে বিতর্ক করে সাইফুল ইসলাম রাজ, টুম্পা, ইভা।

বিকেল সাড়ে ৪টায় অনুষ্ঠিত হয় আলোচনা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠান। ভিত্তিক বক্তৃতা ও সাধারণ জ্ঞান প্রতিযোগিতা ১৯ তে শ্রেষ্ঠ সংগঠক হিসেবে পুরস্কার পান কাওসার, রিপন, বিলকিস, আনান, অভি ও মাহমুদ।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের সচিব মো. আনোয়ার হোসেন। এ ছাড়া বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের মহাপরিচালক মোহাম্মাদ মুনির চৌধুরী, সাউথইস্ট বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর এ এন এম মেশকাত উদ্দিন, চ্যানেল নাইনের বার্তা সম্পাদক মাশরুরুজ্জামান রনি, ব্যারিস্টার রাগীব চৌধুরী এবং এনডিএফ বিডির চেয়ারম্যান এ কে এম শোয়েবসহ অনেকে। ঈদ–পূর্ববর্তী বিতার্কিকদের এই মিলনমেলা ইফতারের মধ্য দিয়ে সমাপ্ত হয়।