চাঁদপুরে অপেক্ষাকৃত কম দুর্নীতি: দুদক চেয়ারম্যান

দুদক চেয়ারম্যান ইকবাল মাহমুদ। ফাইল ছবি
দুদক চেয়ারম্যান ইকবাল মাহমুদ। ফাইল ছবি

দেশের মধ্যে চাঁদপুর জেলায় অপেক্ষাকৃত কম দুর্নীতি হয় বলে মন্তব্য করেছেন দুর্নীতি দমন কমিশনের (দুদক) চেয়ারম্যান ইকবাল মাহমুদ। ২০২০ সালে চাঁদপুর জেলাকে দেশের সবচেয়ে কম দুর্নীতিপ্রবণ জেলা ঘোষণা করার পরিকল্পনা নিতে তিনি সরকারি কর্মকর্তাদের মতামত ও সহযোগিতা চান।

আজ রোববার দুপুরে চাঁদপুর জেলা প্রশাসকের সম্মেলনকক্ষে চাঁদপুরের জেলা পর্যায়ের কর্মকর্তাদের সঙ্গে দুর্নীতি প্রতিরোধবিষয়ক এক মতবিনিময় সভায় এসব কথা বলেন দুদক চেয়ারম্যান।
প্রসঙ্গত, দুদক চেয়ারম্যান ইকবাল মাহমুদের জন্মস্থান চাঁদপুরের ফরিদগঞ্জ উপজেলায়।

ইকবাল মাহমুদ বলেন, ‘আমাদের ওপর মানুষের আস্থা নেই। সেই আস্থা ফিরিয়ে আনতে দুদক জেলায় জেলায় কর্মকর্তাদের নিয়ে বসছে। তারই ধারাবাহিকতায় চাঁদপুরে এই মতবিনিময় সভা করা।’ তিনি বলেন, ‘আমরা সরকারি কর্মকর্তারা জনবান্ধব না। ডিসি-এসপিসহ কর্মকর্তারা চেয়ারে বসে না থেকে যদি মানুষের ঘরে ঘরে গিয়ে তাদের কথা শোনেন, তাহলে এ দেশে কোনো দুর্নীতি অনিয়ম থাকবে না।’

দুদক চেয়ারম্যান বলেন, ‘আমি মনে করি অর্থনৈতিক উন্নয়নের সঙ্গে দুর্নীতি থাকবে। এটা বন্ধ করা পুরোপুরি সম্ভব নয়। তবে এখন থেকে আমরা যদি যার যার অবস্থান থেকে অঙ্গীকারবদ্ধ হই, তাহলে এ দেশ থেকে দুর্নীতি প্রতিরোধ করতে কোনো দুর্নীতি কমিশনের প্রয়োজন হবে না। আমিও চাই না এ দেশে কোনো দুর্নীতি কমিশন থাকুক। মানুষকে দুর্নীতির কারণে গ্রেপ্তার করা হোক সেটা চাই না। আমরা চাই, মানুষ যেন আমাদের ভয় না পায়।’

ইকবাল মাহমুদ বলেন, এখন থেকে সরকারি কর্মকর্তাদের তিনটি বিষয়ে নজর রাখবে দুদক। সরকারি কর্মকর্তারা ঠিকমতো তাঁদের দায়িত্ব পালন করছেন কি না, জনগণের কাছ থেকে অবৈধ অর্থ নিচ্ছেন কি না আর জনগণের সঙ্গে ভালো ব্যবহার করছেন কি না। এই তিন বিষয়ে দুদক কঠোর নজরদারি শুরু করেছে। সেই সঙ্গে শিক্ষাপ্রতিষ্ঠানে যারা কাজে ফাঁকি দেবে ও অনিয়ম করবে, তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

মতবিনিময় সভায় দুদকের মহাপরিচালক সারোয়ার মাহমুদ, জেলা প্রশাসক মাজেদুর রহমান খান, অতিরিক্ত পুলিশ সুপার মিজানুর রহমান প্রমুখ বক্তব্য দেন।

বিকেলে দুদক চেয়ারম্যান জেলার ফরিদগঞ্জ উপজেলায় আরেকটি মতবিনিময় সভায় বক্তব্য দেন। এ সময় উপজেলা পরিষদের চেয়ারম্যান জাহিদুল ইসলাম, ইউএনও আলী আফরোজসহ স্থানীয় সাংবাদিকেরা উপস্থিত ছিলেন।