তদন্তে অবেহলা, ইউপি চেয়ারম্যানের কারাদণ্ড

মো. হুমায়ুন কবীর। ছবি: সংগৃহীত
মো. হুমায়ুন কবীর। ছবি: সংগৃহীত

যৌতুক মামলার তদন্ত প্রতিবেদন দাখিল না করায় পটুয়াখালীর কলাপাড়ার এক ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যানকে সাত দিনের বিনাশ্রম কারাদণ্ড দিয়েছেন আদালত। উপজেলার জ্যেষ্ঠ বিচারিক হাকিম এ এইচ এম ইমরানুর রহমান সোমবার এ আদেশ দেন।

দণ্ড পাওয়া ওই ব্যক্তি হলেন উপজেলার চাকামইয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. হুমায়ুন কবীর। আদালত সূত্রে জানা যায়, কারাদণ্ডাদেশ দেওয়ার সময়ে তিনি আদালতে উপস্থিত ছিলেন না। তবে মামলার বাদী আয়শা বেগম উপস্থিত ছিলেন।

মামলার এজাহার সূত্রে জানা যায়, এক লাখ টাকা যৌতুকের দাবিতে আয়শা বেগমের ওপর শারীরিক ও মানসিক নির্যাতন চালান তাঁর স্বামী মো. ইউনুচ মীর। এ ঘটনায় ২০১৭ সালের ২২ জুন ইউনুচ মীরসহ ছয়জনের বিরুদ্ধে আদালতে একটি মামলা করেন স্ত্রী আয়শা বেগম।

আদালত সূত্রে জানা যায়, ওই মামলার তদন্তভার পড়ে ইউপি চেয়ারম্যান হুমায়ুন কবীরের ওপর। তবে দীর্ঘ দিন চলে গেলেও হুমায়ুন মামলার তদন্ত প্রতিবেদন আদালতে দাখিল করেননি। যে কারণে গত ৭ মে হুমায়ুনকে সাত দিনের মধ্যে আদলতে উপস্থিত হয়ে কারণ দর্শানোর নির্দেশ দেওয়া হয়। আদালতের সেই নির্দেশ পেয়েও হুমায়ুন আদালতে উপস্থিত হননি। ফলে আদালত আজ সোমবার হুমায়ুনকে সাত দিনের বিনাশ্রম কারাদণ্ডের আদেশ দেন।

এ বিষয়ে ইউপি চেয়ারম্যান মো. হুমায়ুন কবীর প্রথম আলোকে বলেন, ওই মামলার বিষয়ে আদালতের কারণ দর্শানোর নোটিশ তিনি হাতে পাননি। যে কারণে তিনি আদালতে উপস্থিত হতে পারেননি।