জলাবদ্ধতা নিরসনে পদক্ষেপ চাইলেন তরুণ রাজনৈতিক নেতারা

সংবাদ সম্মেলনে ডেমোক্রেসি ইন্টারন্যাশনালের রাজনৈতিক ফেলোরা। ছবি: সংগৃহীত।
সংবাদ সম্মেলনে ডেমোক্রেসি ইন্টারন্যাশনালের রাজনৈতিক ফেলোরা। ছবি: সংগৃহীত।

ঢাকার ইন্দিরা রোড থেকে পশ্চিম রাজাবাজার রোডে জলাবদ্ধতা নিরসনে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের দাবি জানিয়েছেন ক্ষমতাসীন দল ও বিরোধী দলের তরুণ কয়েকজন রাজনৈতিক নেতা। আজ মঙ্গলবার জাতীয় প্রেসক্লাবে এ সংবাদ সম্মেলনে বিএনপিআওয়ামী লীগের তরুণ রাজনৈতিক নেতারা জলাবদ্ধতা নিরসনে পদক্ষেপ নেওয়ার আহ্বান জানিয়ে তাঁদের সুপারিশ তুলে ধরেন।

ডেমোক্রেসি ইন্টারন্যাশনালের রাজনৈতিক ফেলো ঢাকা দক্ষিণ মহানগর বিএনপির সাংগঠনিক সম্পাদক তানভীর আহমেদ, বাংলাদেশ যুব মহিলা লীগ কেন্দ্রীয় কমিটির সদস্য সারমিন আক্তার, বাংলাদেশ জাতীয়তাবাদী মহিলা দল কেন্দ্রীয় কমিটির সদস্য সালমা ইসলাম, বাংলাদেশ যুব মহিলা লীগের কেন্দ্রীয় কমিটির সদস্য পারুল আক্তার এবং বাংলাদেশ জাতীয়তাবাদী ছাত্রদল কেন্দ্রীয় কমিটির সহসম্পাদক ডালিয়া রহমান সম্মিলিতভাবে এ সংবাদ সম্মেলনের আয়োজন করেন।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে আয়োজকেরা বলেন, ঢাকা উত্তর সিটি করপোরেশনের শেরেবাংলা নগর থানার ২৭ নম্বর ওয়ার্ডের ইন্দিরা রোড থেকে পশ্চিম রাজাবাজার এলাকার পয়োনিষ্কাশন অবস্থা খুবই নাজুক। ফলে, বছরের বেশির ভাগ সময় পয়োনিষ্কাশনের পানি রাস্তায় জমে থাকে। সামান্য বৃষ্টিতেও জলাবদ্ধতার সৃষ্টি হওয়ায় মসজিদগামী মুসল্লি, স্কুল-কলেজের ছাত্রছাত্রীসহ এলাকাবাসী দীর্ঘদিন প্রচণ্ড কষ্ট ভোগ করছেন। পয়োনিষ্কাশনের ময়লা পানি উপচে বিভিন্ন বাসাবাড়ির খাবার পানির রিজার্ভ ট্যাংকে ঢোকায় জনস্বাস্থ্যও মারাত্মক হুমকিতে পড়েছে।

তাঁরা আরও বলেন, ২৭ নম্বর ওয়ার্ডটি একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ ও ঘনবসতিপূর্ণ এলাকা। এখানে স্কয়ার হাসপাতাল, রাজধানী স্কুল, তেজগাঁও কলেজ ছাত্রাবাস, বিকল্প ল কলেজ, পশ্চিম রাজাবাজার জামে মসজিদ এবং তেজগাঁও কলেজ ছাত্রাবাস মসজিদ অবস্থিত। প্রতিদিন হাজার হাজার জনসাধারণ ইন্দিরা রোড থেকে পশ্চিম রাজাবাজারের রাস্তাটি যাতায়াতের জন্য ব্যবহার করে থাকেন।

জলাবদ্ধতার স্থায়ী সমস্যা সমাধানে আয়োজকেরা এর আগে জনপ্রতিনিধিসহ সবার মতামত গ্রহণের উদ্যোগ নেন। এ ছাড়া গণস্বাক্ষর অভিযানের মাধ্যমে এ পর্যন্ত ৩০০টি স্বাক্ষর সংগ্রহ করে সমস্যার বিবরণ উল্লেখসহ সমস্যা সমাধানে পদক্ষেপ গ্রহণ করার জন্য ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক, ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র, ঢাকা উত্তর সিটি করপোরেশনের ২৭ নম্বর ওয়ার্ড কাউন্সিলর এবং পরিবেশ অধিদপ্তর বরাবর একটি আবেদনপত্র জমা দেন। সংবাদ সম্মেলনের আয়োজক প্রধান দুই রাজনৈতিক দলের তরুণ নেতারা ইন্দিরা রোড থেকে পশ্চিম রাজাবাজার রোডে জলাবদ্ধতা নিরসনে পর্যাপ্ত পানি নিষ্কাশনের ব্যবস্থা, ড্রেনেজ ব্যবস্থার মানোন্নয়নের দ্রুতæব্যবস্থা গ্রহণের সুপারিশ তুলে ধরেন।