একাদশে ভর্তি হতে চায় ১৪ লাখ শিক্ষার্থী

ফাইল ছবি
ফাইল ছবি

কলেজ ও মাদ্রাসায় ২০১৯-২০ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে ভর্তি হতে আবেদন করেছে প্রায় ১৪ লাখ শিক্ষার্থী। পূর্বঘোষিত সময় অনুযায়ী আজ বৃহস্পতিবার রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত আবেদন করা যাবে। আবেদনের সময় বাড়ছে না বলে প্রথম আলোকে জানিয়েছেন ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মু. জিয়াউল হক।

ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের জ্যেষ্ঠ সিস্টেম অ্যানালিস্ট মঞ্জুরুল কবীর প্রথম আলোকে বলেন, আজ বিকেল পাঁচটা পর্যন্ত ১৩ লাখ ৯৫ হাজার ১০ জন শিক্ষার্থী আবেদন করেছে। এর মধ্যে ওয়েবসাইটে আবেদন করেছে ১০ লাখ ৩৯ হাজার ৬৯৯ জন এবং টেলিটক মোবাইলে খুদে বার্তায় আবেদন করেছে ৩ লাখ ৬৫ হাজার ১৭২ জন।

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) সহায়তায় এবারও ঢাকা শিক্ষা বোর্ডের অধীনে কলেজ ও মাদ্রাসার ভর্তির কাজটি হচ্ছে। অনলাইনে আবেদন করতে হয়েছে www.xiclassadmission.gov.bd ঠিকানায়। আর টেলিটক মোবাইলের মাধ্যমে এসএমএস করে আবেদন করা গেছে। পছন্দক্রম দিয়ে একজন ভর্তি–ইচ্ছুক শিক্ষার্থী সর্বোচ্চ ১০টি কলেজে আবেদন করতে পেরেছে।

এখন যাচাই-বাছাই করে শিক্ষার্থীর ফল ও পছন্দক্রমের ভিত্তিতে একটি শিক্ষাপ্রতিষ্ঠানে ভর্তির জন্য নির্বাচন করে দেওয়া হবে। যারা পুনর্নিরীক্ষণের জন্য আবেদন করেছে, তাদেরও ১২ মে থেকে ২৩ মের মধ্যে আবেদন করতে হয়েছে। তবে পুনর্নিরীক্ষণে যাদের ফল পরিবর্তন হবে শুধু তারা আবারও ভর্তির জন্য আবেদনের সুযোগ পাবে। তাদের জন্য সময় নির্ধারণ রাখা হয়েছে ৩ ও ৪ জুন। পুনর্নিরীক্ষণের ফল প্রকাশ হবে আগামী ১ জুন। এরপর ৩০ জুনের মধ্যে ভর্তির কাজ শেষ করে ১ জুলাই থেকে একাদশ শ্রেণিতে ক্লাস শুরু হবে।