লাউয়াছড়ায় রেলপথে গাছ, ট্রেন ছাড়ল ৪ ঘণ্টা পর

মৌলভীবাজারের লাউয়াছড়া জাতীয় উদ্যানের ভেতর রেলপথের ওপর গাছ পড়ে গতকাল শুক্রবার দিবাগত রাত দুইটা থেকে আজ শনিবার সকাল ছয়টা পর্যন্ত সিলেট-আখাউড়া পথে ট্রেন চলাচল বন্ধ ছিল। পড়ে থাকা গাছ কেটে অপসারণের পর সকাল ছয়টা থেকে আবার ট্রেন চলাচল স্বাভাবিক হয়েছে।

কমলগঞ্জের শমশেরনগর রেলওয়ে স্টেশন সূত্রে জানা যায়, গতকাল রাত সাড়ে ১১টায় চট্টগ্রাম অভিমুখী ১৪ নম্বর ডাউন জালালাবাদ এক্সপ্রেস ট্রেন ভানুগাছ স্টেশন ছেড়ে যায়। ট্রেনটি লাউয়াছড়া উদ্যানের পাহাড়ি এলাকা অতিক্রমকালে রেলপথের ওপর একটি বড় গাছ পড়ে থাকতে দেখে আবারও ভানুগাছ রেলওয়ে স্টেশনে ফিরে আসে। এ ঘটনার খবর পেয়ে শ্রীমঙ্গলের রেলওয়ে গণপূর্ত বিভাগের ঊর্ধ্বতন উপসহকারী প্রকৌশলী (পথ) মনির হোসেনের নেতৃত্বে রেলকর্মীদের একটি দল এসে ঘটনাস্থলে পড়ে থাকা গাছটি কাটতে শুরু করে। গাছটি অপসারণের পর সকাল ছয়টায় আবারও ট্রেন চলাচল স্বাভাবিক হয়।

শমশেরনগর রেলওয়ের স্টেশনমাস্টার কবির আহমদ ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, পাহাড়ি এলাকায় রেলপথে গাছ পড়ায় ঢাকা থেকে ছেড়ে আসা ৭৩৯ নম্বর আপ সিলেট অভিমুখী আন্তনগর উদয়ন এক্সপ্রেস ট্রেন শ্রীমঙ্গল স্টেশনে আটকে ছিল। চট্টগ্রাম থেকে ছেড়ে আসা সিলেট অভিমুখী উদয়ন এক্সপ্রেস ট্রেন রশিদপুর স্টেশনে ও সিলেট থেকে ছেড়ে আসা চট্টগ্রাম অভিমুখী জালালাবাদ এক্সপ্রেস ট্রেন ভানুগাছ স্টেশনে আটকা পড়েছিল।

ঘটনার সত্যতা নিশ্চিত করে উপসহকারী প্রকৌশলী মনির হোসেন বলেন, লাউয়াছড়া জাতীয় উদ্যানের ভেতরের পাহাড়ি এলাকা স্বাভাবিক ট্রেন চলাচলের জন্য ঝুঁকিপূর্ণ। বিশেষ করে ঝড়–তুফান ও ভারী বৃষ্টি হলেই রেলপথের ওপর গাছ পড়ে এ অবস্থার সৃষ্টি হয়।