বাংলাদেশ-ভারতের সম্পর্ক 'নজিরবিহীন নতুন উচ্চতায়' পৌঁছাবে

প্রধানমন্ত্রী শেখ হাসিন ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ছবি: ইউএনবি
প্রধানমন্ত্রী শেখ হাসিন ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ছবি: ইউএনবি

প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি দুই দেশের মধ্যকার সম্পর্ককে এক ‘নজিরবিহীন নতুন উচ্চতায়’ উন্নীত করার ব্যাপারে অঙ্গীকার করেছেন। একই সঙ্গে, নিরাপত্তা, বাণিজ্য, পরিবহন, জ্বালানি ও জনগণের সঙ্গে জনগণের বন্ধনের নেওয়া চলমান পরিকল্পনাগুলো দ্রুত বাস্তবায়নের গুরুত্বের বিষয়ে একমত হয়েছেন।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে ভারতের প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে এ তথ্য জানানো হয়েছে।

ওই সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, সম্পর্কে উন্নয়নের ক্ষেত্রে আগামী তিন বছর সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ। বিজ্ঞপ্তিতে বলা হয়, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী পূর্ণ হবে ২০২০ সালে এবং ২০২১ সালে বাংলাদেশের স্বাধীনতা অর্জনের অর্ধশত বছর পূর্ণ হবে। এসব দিন সামনে রেখে আসছে বছরগুলো দুই দেশের জন্য খুব গুরুত্বপূর্ণ।

এ ছাড়া বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়েছে, দ্বিপক্ষীয় সম্পর্ক নিয়ে পুনরায় কাজ শুরু করতে দুই নেতা যত দ্রুত সম্ভব বৈঠকে বসার তারিখ নির্ধারণের বিষয়েও একমত হয়েছেন।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ভারতীয় প্রধানমন্ত্রীকে অভিনন্দন জানানো প্রথম বিদেশি নেতাদের অন্যতম ছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আর এটা ভারত ও বাংলাদেশের মধ্যকার ‘অসাধারণ নিবিড় ও উষ্ণ বন্ধন’ এবং দুই নেতার চমৎকার সম্পর্কের প্রতিফলন প্রমাণ করছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবারের লোকসভা নির্বাচনে জনগণের ব্যাপক সমর্থন অর্জন করায় নরেন্দ্র মোদিকে বৃহস্পতিবার ফোন করে অভিনন্দন জানান।