সুন্দরবনে র্যাব-জলদস্যু 'গোলাগুলি', নিহত ৪

সুন্দরবনে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) সঙ্গে জলদস্যুদের ‘গোলাগুলিতে’ কথিত দস্যু হাসান বাহিনীর প্রধানসহ চারজন নিহত হয়েছে। গতকাল মঙ্গলবার গভীর রাতে পূর্ব সুন্দরবনের চাঁদপাই রেঞ্জের জোংড়ার খাল এলাকায় এই ‘গোলাগুলির’ ঘটনা ঘটে। এ সময় র‌্যাব বেশ কিছু অস্ত্র ও গুলি উদ্ধার করে।

নিহত ব্যক্তিদের মরদেহ বাগেরহাটের মোংলা থানায় নিয়ে আসা হচ্ছে। নিহত ব্যক্তিদের বিস্তারিত পরিচয় ও উদ্ধার হওয়ার অস্ত্রের সংখ্যার বিষয়ে তাৎক্ষণিকভাবে র‌্যাব সাংবাদিকদের নিশ্চিত করেনি।

র‌্যাব-৮–এর অতিরিক্ত পুলিশ সুপার মো. তাজুল ইসলাম বলেন, গতকাল দিবাগত রাত ১২ টার দিকে র‌্যাব-৮–এর একটি দল নিয়মিত টহলে বের হয়। ওই সময় টহল দল পূর্ব সুন্দরবনের চাঁদপাই রেঞ্জের জোংড়ার খাল এলাকায় পৌঁছালে একদল জলদস্যু র‌্যাবকে লক্ষ্য করে গুলি ছোড়ে। এ সময় র‌্যাবও পাল্টা গুলি ছোড়ে। রাত ১২টা থেকে থেমে থেমে আজ বুধবার ভোররাত পর্যন্ত দুই পক্ষের মধ্যে গোলাগুলি চলে। পরে দিনের আলো ফুটলে র‌্যাব সদস্যরা বনের জোংড়া খাল এলাকায় তল্লাশিতে নেমে চারজনের গুলিবিদ্ধ মরদেহ ও বেশ কিছু অস্ত্র ও গুলি উদ্ধার করে। নদীতে মাছ ধরা জেলেরা খবর পেয়ে ঘটনাস্থলে এসে নিহত ব্যক্তিদের সুন্দরবনের দস্যু হাসান বাহিনী বলে শনাক্ত করেন। এর মধ্যে বাহিনীপ্রধান হাসানকেও শনাক্ত করা হয়।

তাজুল ইসলাম বলেন, সাগর ও সুন্দরবন দস্যুমুক্ত করতে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী শূন্য সহিষ্ণুতা নীতি নিয়েছে। র‌্যাব যখন সুন্দরবনে কঠোর নজরদারিতে, তখন হাসান নামের এক ব্যক্তি দলছুট কিছু দস্যুকে নিয়ে সম্প্রতি নিজ নামে বাহিনী গঠন করেন। এ বাহিনী সাগর ও সুন্দরবনের ওপর নির্ভরশীল জেলে, বাওয়ালি ও মৌয়ালদের অপহরণ করে মুক্তিপণ আদায় করে আসছিল।

নিহত ব্যক্তিদের বিস্তারিত পরিচয় এবং উদ্ধার হওয়া অস্ত্র ও গুলির পরিমাণ পরে জানানো হবে জানালেন ওই কর্মকর্তা। তিনি জানান, চারটি মরদেহ বাগেরহাটের মোংলা থানায় নিয়ে আসা হচ্ছে।