লক্কড়ঝক্কড় বাসে মেলে না ন্যূনতম যাত্রীসেবা

বগুড়া বিআরটিসির বাসসেবার মান দিন দিন খারাপ হয়ে যাচ্ছে। বাসসংকট, ফিটনেস না থাকা, কয়েকটি পথে বাস চলাচল বন্ধ হয়ে যাওয়ায় যাত্রীরা এ প্রতিষ্ঠান থেকে আর কাঙ্ক্ষিত সেবা পাচ্ছে না। বাসসংকটের কারণে বগুড়ায় ঈদের বিশেষ বাস সার্ভিসও চালু করা সম্ভব হয়নি।

স্থানীয় কয়েকজন বলেন, বাংলাদেশ সড়ক পরিবহন সংস্থা (বিআরটিসি) বগুড় ডিপো থেকে চলাচলকারী বিভিন্ন রুটের বাসে দিন দিন যাত্রীসংখ্যা বাড়লেও নেই ন্যূনতম যাত্রীসেবা। ডিপো থেকে চলাচলকারী ৬৭টি বাসের মধ্যে ৫৫টি বাস ৩৩ বছরের পুরোনো। যাত্রীসংখ্যার তুলনায় বাসের সংখ্যাও অনেক কম।

বিআরটিসি বগুড়া ডিপো সূত্রে জানা গেছে, ‘বর্তমানে যাত্রীসংখ্যার তুলনায় এই ডিপোতে বাসসংকট রয়েছে। বিভিন্ন যাত্রাপথে বাসের চাহিদা বর্তমানে প্রায় ১০০টি। অথচ ৩২টি বাস দিয়ে চলছে বিআরটিসির যাত্রীসেবা।

বিআরটিসি বগুড়া ডিপো কার্যালয় সূত্রে জানা গেছে, বগুড়া ডিপো থেকে রাজধানী ঢাকা, চট্টগ্রাম, সিলেট, খুলনা, বরিশালসহ সারা দেশের প্রায় ৩৫টি রুটে একসময় বিআরটিসির ৬৭টি বাস চলাচল করত। এর মধ্যে ৫৭টি বাস ১৯৮৬-৮৭ সালে বরাদ্দ দেওয়া। ২৭ বছর পর ২০১৩ সালে ডিপোতে নতুন করে আরও ১০টি বাস বরাদ্দ মেলে। ডিপোর নিয়ন্ত্রণাধীন মোট ৬৭টি বাসের মধ্যে ২৩টি চলাচলের অনুপযোগী হওয়ায় সেগুলো ডিপোতে পড়ে রয়েছে। বাকি ৪৪টি বাসের মধ্যে ১২টি বাস বিআরটিসির প্রধান কার্যালয় থেকে দীর্ঘমেয়াদি ইজারা দেওয়া রয়েছে। এখন ডিপোর নিয়ন্ত্রণে থাকা ৩২টি বাসের মধ্যে সিংহভাগই জরাজীর্ণ হয়ে গেছে। কিছুদিন আগে নতুন দুটি বাসের বরাদ্দ দেওয়া হলেও পুরানো দুটি বাস প্রত্যাহার করে দীর্ঘমেয়াদি ইজরা দেওয়া হয়েছে। সব মিলিয়ে ৩২টি বাসে কোনো রকমে জোড়াতালি দিয়ে চলছে যাত্রীসেবা। বাসসংকটের কারণে বগুড়া-ঢাকা, বগুড়া-চট্টগ্রাম, বগুড়া-সিলেট, বগুড়া-বরিশাল, বগুড়া-গাইবান্ধাসহ ১৬টি রুটে বিআরটিসির বাস চলাচল বন্ধ করে দেওয়া হয়েছে। বর্তমানে ১৯টি রুটে সীমিত পরিসরে বাস চলাচল করছে।

বিআরটিসি সুত্রে জানা গেছে, ডিপোর অন্যতম লাভজনক রুট বগুড়া-জয়পুরহাট। এই রুটে প্রতিদিন ছয়টি করে বাস চলাচল করে। কিন্তু সব কটি বাসই ৩৩ বছরের পুরোনো। পুরোনো এসব বাস প্রায়ই বিকল হয়ে পড়ে থাকে। মাঝরাস্তায় বিকল হয়ে পড়ছে। এতে যাত্রীদের দুর্ভোগ পোহাতে হচ্ছে। একটু বৃষ্টি হলে বাসের ছাদ চুইয়ে পানি পড়ে আসন ভিজে যাচ্ছে। যাত্রীসংখ্যার অনুপাতে এই রুটে আরও আটটি বাস সরবরাহ করা প্রয়োজন।

আমরা কৃষকের সন্তান কেন্দ্রীয় কমিটির সভাপতি ইমারত আলী বগুড়া বিআরটিসি ডিপোতে ঈদ উপলক্ষে নতুন করে আরও বাস বরাদ্দের দাবি জানিয়েছেন।

বিআরটিসি বগুড়া ডিপোর উপমহাব্যবস্থাপক মফিজ উদ্দিন বলেন, ‘বগুড়া ডিপো থেকে বর্তমানে ১৯ রুটে ৩২টি বাস চলাচল করছে। বাসসংকটের কারণে বগুড়া-ঢাকা, বগুড়া-চট্টগ্রাম, বগুড়া-সিলেটসহ অনেক রুট বন্ধ করে দিতে হয়েছে।