চাপ বাড়লেও যানজটমুক্ত ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক

খুলে দেয়া হয়েছে ঢাকা-টাঙ্গাইল মহাসড়কের কুর্ণী আন্ডারপাসের একাংশ। সেখান দিয়ে চলছে যানবাহন। টাঙ্গাইল, ৩ জুন। ছবি: প্রথম আলো।
খুলে দেয়া হয়েছে ঢাকা-টাঙ্গাইল মহাসড়কের কুর্ণী আন্ডারপাসের একাংশ। সেখান দিয়ে চলছে যানবাহন। টাঙ্গাইল, ৩ জুন। ছবি: প্রথম আলো।

ঈদ উপলক্ষে ঘরমুখী মানুষের যাত্রায় ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক সোমবার সারা দিন ছিল যানজটমুক্ত। তবে দুপুরের পর থেকে এই মহাসড়কে যানবাহনের চাপ বাড়ে। সরেজমিন, পুলিশ ও স্থানীয় সূত্রে এই তথ্য পাওয়া গেছে। তবে সোমবার মধ্য রাতে যানজটের আশঙ্কা করছেন কেউ কেউ।

মহাসড়কে মির্জাপুর উপজেলার ধেরুয়া, দেওহাটা, মির্জাপুর, কুর্ণী, শুভুল্যা ও কদিমধল্যা এলাকা ঘুরে দেখা গেছে, দ্রুতগতিতে যানবাহন চলছে। কুর্ণীতে নির্মাণাধীন আন্ডারপাসের দক্ষিণ পাশের অংশ মাটি-খোয়া ফেলে উঁচু করে তা যা চলাচলের জন্য উন্মুক্ত করা হয়েছে। ফলে ওই স্থান দিয়েও যানবাহন চলছে। আগে নির্মাণাধীন আন্ডারপাসটির দুই পাশে দুই দিকে যান চলাচলের জন্য রাস্তা ছিল। তবে সেখান দিয়ে যানবাহন কিছুটা ধীর গতিতে চলত।

মহাসড়ক চারলেনে উন্নীত করা প্রকল্পের নির্বাহী প্রকৌশলী অমিত কুমার চক্রবর্তী বলেন, প্রধানমন্ত্রী মহাসড়কের বিভিন্ন স্থানে আন্ডারপাস ও উড়াল সড়ক উদ্বোধনের কারণে এবারের ঈদে যানজটের সম্ভাবনা খুবই কম।

টাঙ্গাইলের সহকারী পুলিশ সুপার (মির্জাপুর সার্কেল) দিপঙ্কর ঘোষ বলেন, ঈদে ঘরমুখো মানুষের যাত্রা নির্বিঘ্ন করতে মহাসড়কে ৭৮২ জন পুলিশ ও আনসার সদস্য কাজ করছেন। এ ছাড়া বঙ্গবন্ধু সেতুর পূর্ব প্রান্ত পর্যন্ত পুলিশের ৩৯টি মোটরসাইকেল দল, ৩৫টি পিকেট দল, দুইটি নিয়ন্ত্রণ কক্ষ ও দুইটি পর্যবেক্ষণ টাওয়ার রয়েছে। মহাসড়কের বিভিন্ন স্থানে স্থাপন করা হয়েছে ইন্টারনেট প্রটোকল (আইপি) ক্যামেরা। এতে পুলিশ সদস্যদের কাজ করতে আরও বেশি সুবিধা হয়েছে।