এটিএম বুথে জালিয়াতির পদ্ধতি এখনো জানতে পারেনি পুলিশ

আলেগ শেভচুক, দেনিস, নাজারি ভজনোক, ভালোদিমির ত্রিশেনসকি, ভ্যালেনতিন  সোকলভস্কি, সেরগেই উকরাইনেতস
আলেগ শেভচুক, দেনিস, নাজারি ভজনোক, ভালোদিমির ত্রিশেনসকি, ভ্যালেনতিন সোকলভস্কি, সেরগেই উকরাইনেতস

জালিয়াতি করে ডাচ্–বাংলা ব্যাংকের এটিএম বুথ থেকে টাকা তোলার মামলায় গ্রেপ্তার ইউক্রেনের ছয় নাগরিককে তিন দিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত। পুলিশ আট দিনের রিমান্ডের আবেদন জানালে ঢাকার মুখ্য মহানগর হাকিম গতকাল সোমবার এই আদেশ দেন।

তবে বিদেশিরা কোন প্রক্রিয়ায় জালিয়াতি করে অর্থ উত্তোলন করেছিলেন, তা এখনো জানতে পারেনি পুলিশ। পাশাপাশি এখনো গ্রেপ্তার হননি পলাতক একজন বিদেশি। জালিয়াতির ঘটনায় ডাচ্-বাংলা ব্যাংকের কর্মকর্তা মশিউর রহমান গত রোববার বাদী হয়ে খিলগাঁও থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করেন।

আদালতকে ঢাকা মহানগর পুলিশের গোয়েন্দা শাখা (ডিবি) গতকাল এক প্রতিবেদন দিয়ে জানিয়েছে, সংঘবদ্ধ ডিজিটাল জালিয়াত চক্রের সদস্যরা খিলগাঁওয়ের তালতলা মার্কেটের সামনের ডাচ্-বাংলা ব্যাংকের এটিএম বুথের সিস্টেম হ্যাক করেন। টাকা তোলার সময় জনসাধারণের সহযোগিতায় দেনিস ভিতোমস্কিকে গ্রেপ্তার করা হয়। পরে ভিতোমস্কিকে সঙ্গে নিয়ে হোটেল ওলিও ড্রিম হ্যাভেন থেকে বাকি পাঁচজনকে গ্রেপ্তার করা হয়।

প্রতিবেদনে আরও বলা হয়, তথ্যপ্রযুক্তির সহায়তায় প্রাথমিক তদন্তে জানা যায় যে এই ছয় আসামি সংঘবদ্ধ আন্তর্জাতিক জালিয়াত চক্রের সদস্য। ডিজিটাল জালিয়াতির মাধ্যমে টাকা তোলার জন্য এই আসামিরা বাংলাদেশে এসেছেন।

আদালতে রিমান্ড শুনানির সময় উপস্থিত আইনজীবী এইচ এম মাসুম প্রথম আলোকে জানান, আসামিরা ওকালতনামায় স্বাক্ষর করেননি।

ঢাকা মহানগর পুলিশের গোয়েন্দা বিভাগের (পূর্ব) খিলগাঁও অঞ্চলের অতিরিক্ত উপকমিশনার শাহিদুর রহমান প্রথম আলোকে বলেন, কোন প্রক্রিয়ায় বিদেশিরা টাকা তুলেছিলেন, তা এখনো নিশ্চিত হওয়া যায়নি। গ্রেপ্তার ব্যক্তিদের কাছ থেকে জব্দ করা ৩০টি এটিএম কার্ড তাঁরা বিশেষজ্ঞদের দিয়ে পরীক্ষা–নিরীক্ষা করাচ্ছেন। পলাতক বিদেশিকে গ্রেপ্তারের চেষ্টাও চলছে। আর এখনই বিদেশিদের রিমান্ডে আনছেন না তাঁরা। পলাতক বিদেশিকে গ্রেপ্তার এবং আরও তথ্য সংগ্রহের পরই তাঁদের জিজ্ঞাসাবাদের জন্য নিয়ে আসা হবে।

ডাচ্–বাংলা ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক আবুল কাশেম মো. শিরিন প্রথম আলোকে বলেন, ‘আমরা এখন পর্যন্ত জানতে পারিনি তারা কীভাবে টাকা তুলল। জানতে পারলে সে অনুযায়ী নিরাপত্তাব্যবস্থা জোরদার করা হবে। আপাতত আমরা বুথগুলোতে নিরাপত্তাকর্মীকে সতর্ক রেখেছি।’ তিনি বলেন, সাহসী ভূমিকা রাখায় বাড্ডা ও তালতলার দুই বুথের নিরাপত্তাকর্মীকে ৫০ হাজার টাকা করে পুরস্কৃত করা হয়েছে।