শনির আখড়ায় বিস্ফোরণের ঘটনায় নিহত ১

রাজধানীর শনির আখড়ায় একটি ভবনে বিস্ফোরণের ঘটনায় একজন নিহত ও তিনজন আহত হয়েছেন। পুলিশ বলছে, ভবনটিতে থাকা শীতাতপনিয়ন্ত্রিত যন্ত্রের (এসি) বিস্ফোরণে এই ঘটনা ঘটছে বলে তাঁরা ধারণা করছেন। বিস্ফোরণের সুনির্দিষ্ট কারণ জানতে ঘটনাস্থলে পুলিশের বিভিন্ন সংস্থার কর্মকর্তারা কাজ করছেন। কদমতলী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) জামালউদ্দীন মীর এ কথা জানান।

আজ সোমবার সকাল সড়ে নয়টার দিকে শনির আখড়ার আরএস টাওয়ারের তিনতলায় এ ঘটনা ঘটে। নিহত ব্যক্তির নাম ফরিদ আহমেদ (৫৫)। উনি ওই এলাকার টুপিবিক্রেতা ছিলেন। ফরিদের গ্রামের বাড়ি ফেনীর ফুলগাজীতে।

আহত তিনজন হলেন শ্যামল (৪৫), জাকির (৩৫) ও সাইদুল (৩০)। তাঁদের বিস্তারিত পরিচয় জানা যায়নি। ঘটনার পরে তাঁদের উদ্ধার করে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে।

ওসি জামালউদ্দীন বলেন, ‘এক্সিম ব্যাংকের ওই তিনতলা ভবনের ছাদে তিনটি এসি ছিল। বৈদ্যুতিক শর্টসার্কিট থেকে এ বিস্ফোরণ ঘটতে পারে বলে আমরা ধারণা করছি। বিস্ফোরণের পর ভবনের দেয়ালের একাংশ ভেঙে রাস্তায় পড়ে। ওই ভেঙে পড়া অংশের আঘাতেই একজন নিহত ও তিনজন আহত হন।’

পুলিশের ধারণা, বৈদ্যুতিক সংযোগের সঙ্গে এসির কোনো ত্রুটির কারণে এ বিস্ফোরণ ঘটেছে। ভবনটির তিনতলায় এক্সিম ব্যাংকের শাখা অফিস অবস্থিত।

এক্সিম ব্যাংকের এক কর্মকর্তার সূত্রে জানা গেছে, এটি মারাত্মক কোনো দুর্ঘটনা নয়। এসি বা গ্যাসের কারণে এই বিস্ফোরণ ঘটতে পারে।

এটি নাশকতামূলক ঘটনা নয় বলে ধারণা করছে পুলিশ।