বাক্স্বাধীনতা খর্বের জন্য ডিজিটাল নিরাপত্তা আইন হয়নি: আইনমন্ত্রী

আনিসুল হক
আনিসুল হক

আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, সংবাদপত্রের স্বাধীনতা খর্ব করার জন্য নয়, সাইবার অপরাধ রোধের জন্য ডিজিটাল নিরাপত্তা আইন করা হয়েছে। আজ সোমবার রাজধানীর গুলশানে ইউরোপীয় ইউনিয়নের মানবাধিকারবিষয়ক প্রতিনিধিদলের সঙ্গে বৈঠক শেষে এক ব্রিফিংয়ে মন্ত্রী এ কথা বলেন

বৈঠকে আইনমন্ত্রীর সঙ্গে ইউরোপীয় ইউনিয়নের মানবাধিকারবিষয়ক বিশেষ প্রতিনিধির নেতৃত্বে পাঁচ সদস্য অংশ নেন।

ইউরোপীয় ইউনিয়নের মানবাধিকারবিষয়ক প্রতিনিধিদলের বিশেষ প্রতিনিধি ইয়েমন গিলমোরকে আইনমন্ত্রী আনিসুল হক বলেন, বাকস্বাধীনতা ও সংবাদপত্রের স্বাধীনতা খর্ব করার জন্য ডিজিটাল নিরাপত্তা আইন প্রণয়ন করা হয়নি। এটি শুধু সাইবার অপরাধ রোধের জন্য করা হয়েছে।

খালেদা জিয়ার কারাদণ্ড প্রসঙ্গে বিশেষ প্রতিনিধিকে আইনমন্ত্রী বলেন, আইনের শাসনের কারণে এবং বিচারিক ও উচ্চ আদালত কর্তৃক সাজা দেওয়ার কারণেই খালেদা জিয়া কারাগারে আছেন। এখানে সরকারের কিছু করার নেই।

মন্ত্রী বলেন, ইউরোপীয় ইউনিয়নের বিশেষ প্রতিনিধি ফেনীর মাদ্রাসাছাত্রী নুসরাত হত্যা মামলার বিষয়ে জানতে চাইলে তাঁর কাছে এ মামলার হালনাগাদ অগ্রগতি তুলে ধরে বলা হয়, প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ সংশ্লিষ্ট সবাই মামলাটি গুরুত্ব সহকারে দেখছেন। এ ছাড়া এ মামলা যথাযথ প্রক্রিয়া অবলম্বন করে দ্রুত শেষ করার বিষয়ে সরকারের ইচ্ছার কথাও তাঁকে জানানো হয়।

বৈঠকে বেপজা আইন, শিশু অধিকার আইন, রোহিঙ্গা ইস্যু ও বিচারবহির্ভূত হত্যা নিয়েও আলোচনা হয় বলে জানান আইনমন্ত্রী। বিজ্ঞপ্তি।