রংপুরে বাংলাদেশ ব্যাংকের টাকা গণনায় অনিয়ম, সাময়িক বরখাস্ত ৪

ফাইল ছবি
ফাইল ছবি

টাকা গণনায় অনিয়মের অভিযোগে বাংলাদেশ ব্যাংক রংপুর শাখার চারজন মুদ্রা নোট পরীক্ষককে ( গ্রেড-১) সাময়িক বরখাস্ত করা হয়েছে। সেই সঙ্গে রংপুর শাখার উপমহাব্যবস্থাপক ফজলার রহমানকে প্রধান করে ১৭ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

ঘটনাটি গত ৯ জুন ঘটলেও বিষয়টি বৃহস্পতিবার জানাজানি হয়। আজ বিকেলে বাংলাদেশ ব্যাংকের প্রধান শাখার নির্বাহী পরিচালক সিরাজুল ইসলাম মুঠোফোনে প্রথম আলোকে বিষয়টি নিশ্চিত করেন।

বাংলাদেশ ব্যাংক রংপুর কার্যালয় সূত্র জানায়, সাময়িক বরখাস্ত হওয়া চারজনই মুদ্রা নোট পরীক্ষক (গ্রেড-১)। তাঁরা হলেন সাজেদ মো. খালেদ, শামীম মিয়া, রাবেয়া বশরী ও শেফালী বেগম।

নির্বাহী পরিচালক সিরাজুল ইসলাম বলেন, প্রতিদিনই টাকা গণনা করা হয়। এদিন ব্যাংকের টাকা গণনার সময় কিছুটা অনিয়ম হয়েছে। এসব অনিয়মের কারণে চারজন মুদ্রা নোট পরীক্ষককে সাময়িক বরখাস্ত করা হয়েছে।

কী ধরনের অনিয়ম হয়েছে? জানতে চাইলে সিরাজুল ইসলাম বলেন, আসলে টাকা খোয়া যাওয়ার কোনো ঘটনা ঘটেনি। তবে টাকা গণনায় অনিয়ম হয়েছে। যেমন টাকা গণনার সময় কেউ মানিব্যাগ নিয়ে প্রবেশ করলে সেটাও অনিয়ম হিসেবে বিবেচনা করা হয়। এ ধরনের অনিয়মের কারণেই চারজনকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। এর বেশি কিছু জানা যায়নি।