কথা বলা 'বইদের' লাইব্রেরি...

গ্যেটে ইনস্টিটিউটে হিউম্যান লাইব্রেরির ষষ্ঠ আসরে ‘বই’ ও ‘পাঠকেরা’। ধানমন্ডি, ১৫ জুন। ছবি: সংগৃহীত
গ্যেটে ইনস্টিটিউটে হিউম্যান লাইব্রেরির ষষ্ঠ আসরে ‘বই’ ও ‘পাঠকেরা’। ধানমন্ডি, ১৫ জুন। ছবি: সংগৃহীত

বইয়ে আমরা গল্প পড়ি—গল্পের চরিত্রদের গল্প। তাদের আনন্দের গল্প, বেদনার গাথা, ব্যর্থতা, সাফল্য, যুদ্ধ, যুদ্ধে হেরে যাওয়া আবার ঘুরে দাঁড়ানো...। পড়তে পড়তে একসময় আমরা চরিত্রদের সঙ্গে একাত্মবোধ করি। বইয়ের চরিত্রদের যেমন গল্প থাকে, প্রত্যেক মানুষেরও তা-ই। তাহলে একজন মানুষও তো একটা ‘বই’, তাই নয় কি?

এমনই কথা বলা ‘বইদের’ নিয়ে ‘হিউম্যান লাইব্রেরি’। এই লাইব্রেরিতে বইয়েরা আসেন নিজেদের জীবনের গল্প নিয়ে।

হিউম্যান লাইব্রেরির ট্যাগলাইন হচ্ছে, ‘মলাট দেখে বই সম্পর্কে ধারণা করবেন না’। এমনটাই জানালেন বাংলাদেশে হিউম্যান লাইব্রেরির অন্যতম উদ্যোক্তা মুশফিকুজ্জামান খান। শনিবার ধানমন্ডির গ্যেটে ইনস্টিটিউটে কথা হয় এই তরুণের সঙ্গে। সেখানেই বসেছিল ঢাকায় হিউম্যান লাইব্রেরির ষষ্ঠ আসর। আষাঢ়ের প্রথম দিনটিতে কার না ভালো লাগে দারুণ একটা বইয়ের গল্পে বুঁদ হয়ে যেতে? তবে তাঁদের গল্পগুলো মোটেও আষাঢ়ে নয়; একদমই জীবন থেকে নেওয়া। সে জীবন আর যা–ই হোক খুব রঙিন নয়, মেঘলা আকাশের মতো ধূসর। তবে তাঁরা চেষ্টা এবং একাগ্রতায় জয় করেছেন সেই জীবন। কীভাবে? তা-ই বলতে এসেছেন হিউম্যান লাইব্রেরিতে।

গ্যেটে লাইব্রেরি জুড়ে তখন ছয়জন বিভিন্ন বয়সী ‘বই’। অদ্ভুত তাঁদের গল্প। একজন ‘বই’ জীবনে হিপ হপ ড্যান্সার হতে চেয়েছিলেন। কিন্তু সমাজব্যবস্থা যখন প্রচলিত পেশার বাইরে একজন উদ্যোক্তাকেও মেনে নিতে পারে না, সেখানে হিপ হপের পেশা নিতে কেমন জীবন কাটাতে হয়েছে তাঁকে? অথবা একজন মানুষের গল্প, যাঁর লিঙ্গ পরিচয় নিয়ে সমাজে দ্বিধা আছে। অথবা একজন পুরুষ, যিনি শৈশব থেকে যৌন নিপীড়নের শিকার কাছের মানুষের দ্বারা, কেমন ছিল তাঁর টিকে থাকার গল্প—যখন ছেলেদের যৌন নিগ্রহ সম্পর্কে সচেতনই নন কেউ? অথবা একজন কিশোরী যাকে জীবনে জয়ী হতে হয়েছে শরীরে লেগে থাকা দীর্ঘ যৌন নির্যাতনের অনুভূতি নিয়ে।

পাঠকেরা আসেন এই বইগুলোর গল্প শুনতে। লাইব্রেরির বাইরে লাগানো আছে বইদের সম্পর্কে ছোট্ট তথ্য। তা পড়েই পাঠকেরা বেছে নেন নিজ নিজ ‘বই’। রক্তমাংসের বইদের ঘিরে বসে পড়েন তাঁদের গল্প শুনতে। এই বই শুধু গল্প বলে না, বইয়ের মুখে ভেসে ওঠে সেসব সময়ের যন্ত্রণার অনুভূতি। কিছু গল্প তাঁরা বলতে পারেন, কিছু পাঠক বুঝে নিতে পারেন তাঁদের মুখ দেখে। গল্প শেষে পাঠক হাত মেলান বইয়ের সঙ্গে। জড়িয়ে ধরে একাত্ম হন তাঁর অনুভূতিতে; এভাবেই অনন্য হয়ে ওঠে হিউম্যান লাইব্রেরি।

মুশফিকুজ্জামান খান বলেন, ‘আমাদের চারপাশে এমন অনেক মানুষ থাকেন, যাঁদের আমরা ওপর থেকে জানি। সেই ধারণা থেকে তাঁদের বিচার করি। কিন্তু প্রত্যেক মানুষের একটা নিজস্ব ভাবনার জায়গা আছে। যেটা হয়তো তাঁর পরিবেশের জন্য নতুন। হয়তো তাঁকে তাঁর পারিপার্শ্বিকতা বুঝছে না। মানুষের বাহ্যিক আবরণের ভেতরের মানুষটাকেই অন্যদের সঙ্গে পরিচয় করিয়ে দেওয়া হিউম্যান লাইব্রেরির কাজ। যেন মানুষ একে অপরের প্রতি সহনশীল হয়, সমাজে সাম্য বাড়ে।’ গত প্রায় ২০ বছরে বিশ্বের অন্তত ৯০টি দেশ লুফে নিয়েছে হিউম্যান লাইব্রেরির এই ধারণা। বাংলাদেশে হিউম্যান লাইব্রেরি আসে ২০১৭ সালের জুলাইয়ে।

মুশফিকুজ্জামান খান আরও বলেন, ‘আমরা চেষ্টা করি হিউম্যান লাইব্রেরিতে এমন সব মানুষকে বই করে আনতে, যাঁদের গল্পটা ঠিক সমাজে প্রচলিত বা গ্রহণযোগ্য নয়। কিন্তু তাঁদের প্রতি অন্যদের দায়িত্ব আছে। মানুষে মানুষে সেতুবন্ধের কাজটাই হিউম্যান লাইব্রেরিতে করি। যদিও আমাদের পরিসর খুব ছোট, তবে এই ক্ষুদ্র চেষ্টাও যদি মানুষের জীবনে প্রভাব ফেলে, সেখানেই আমাদের সার্থকতা।’