আগের দুটি রুটেই চলবে চক্রাকার বাস

প্রথম আলো ফাইল ছবি
প্রথম আলো ফাইল ছবি

উত্তরায় চক্রাকার বাসের জন্য রুটম্যাপ নির্ধারণ করে দিয়েছিল ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি)। তবে নানা অজুহাতে তা মানছে না বাংলাদেশ সড়ক পরিবহন সংস্থা (বিআরটিসি)। এই সমন্বয়হীনতা কাটাতে ডিএনসিসির আহ্বানে গতকাল বুধবার মতবিনিময় সভা হয়। কিন্তু ওই সভায়ও দুটি সংস্থার সমন্বয়হীনতা কাটেনি।

উত্তরার বাংলাদেশ ক্লাবে মতবিনিময় সভা শেষে ডিএনসিসির মেয়র আতিকুল ইসলাম প্রথম আলোকে বলেন, পরবর্তী সিদ্ধান্ত না দেওয়া পর্যন্ত বৃহস্পতিবার (আজ) থেকে ডিএনসিসির পূর্বনির্ধারিত দুটি রুটে বিআরটিসির চক্রাকার বাস চলবে।

তবে এ নিয়ে ভিন্ন বক্তব্য এসেছে বিআরটিসির কমকর্তাদের কাছ থেকে। বিআরটিসির জোয়ারসাহারা বাস ডিপোর ব্যবস্থাপক মসিউজ্জামান বলেন, তাঁরা এত দিন যে একটি রুটে বাস চালাচ্ছিলেন, পরবর্তী সিদ্ধান্ত না দেওয়া পর্যন্ত ওই রুটেই যাত্রী পরিবহন অব্যাহত থাকবে। সাত দিনের মধ্যে উত্তরার চক্রাকার বাসের ভবিষ্যৎ কী হবে, সেটা জানা যাবে।

এর আগে মতবিনিময় সভায় উত্তরার বিভিন্ন সেক্টর কল্যাণ সমিতির প্রতিনিধিরা এলাকার বিভিন্ন সমস্যার কথা তুলে ধরেন। এর মধ্যে ছিল সেক্টরের ছোট-বড় সড়ক ও ফুটপাত দখল; ভ্যানগাড়ি রাস্তায় রেখে বেচাকেনা; ব্যাটারিচালিত রিকশা, হিউম্যান হলার ও লেগুনা চলাচল; আবাসিক এলাকার ভেতরে বাণিজ্যিক স্থাপনা। এসব সমস্যার সমাধানে তাঁরা মেয়রের সহযোগিতা চান।

সভার প্রধান অতিথি ঢাকা-১৮ আসনের সাংসদ সাহারা খাতুন বলেন, ‘উত্তরাবাসীর সমস্যা সমাধানে ধারাবাহিকভাবে কাজ করা হচ্ছে। যেখানেই যে সমস্যার কথা জানতে পারছি, সঙ্গে সঙ্গে ব্যবস্থা নেওয়া হচ্ছে।’

মতবিনিময় সভায় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) কমিশনার আছাদুজ্জামান মিয়া, ডিএনসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা আবদুল হাই, উত্তরা বিভাগের উপপুলিশ কমিশনার নাবিদ কামাল, ট্রাফিক উত্তরের উপপুলিশ কমিশনার প্রবীর কুমার রায় এবং ডিএনসিসির ওয়ার্ড কাউন্সিলররা।

সভায় সভাপতির বক্তব্যে ডিএনসিসির মেয়র বলেন, ‘চক্রাকার বাসসেবা চালুর পর বেশ কিছু গণমাধ্যমে খবর ছাপা হয়, এই বাস ঠিকমতো চলছে না। বিআরটিসির মতে এর মূল কারণ হলো রাস্তার বিশৃঙ্খল অবস্থা। রাস্তা চওড়া থাকার পরেও অনাকাঙ্ক্ষিত কারণে আমরা সঠিকভাবে চক্রাকার বাস পরিচালনা করতে পারছি না। এর জন্য উত্তরাবাসী আমরাই দায়ী।’ তিনি আরও বলেন, ‘উত্তরার সাতটি অ্যাভিনিউ চওড়া হওয়া সত্ত্বেও বাস ঠিকমতো চালাতে না পারা আমাদের ব্যর্থতা। আমাদের বাস্তবতা ও সত্য স্বীকার করে নিতে হবে। শিক্ষা নিতে হবে।’