মুঠোফোনে হজ গাইড

বাংলাদেশ থেকে বিপুলসংখ্যক মুসলমান হজ পালনের উদ্দেশে সৌদি আরব যান। ভাষার ভিন্নতা, নতুন দেশ, নতুন পরিস্থিতির কারণে তাঁদের নানা সমস্যায় পড়তে হতে পারে। হজযাত্রীরা যাবেন পবিত্র মক্কা, মিনা, আরাফাত ও মুজদালিফায়। এ ছাড়া মদিনায় মসজিদে নববিতে নামাজ আদায় করবেন। মক্কা বা মদিনায় পাঁচ ওয়াক্ত নামাজ আদায় করতে একাধিকবার বাসা থেকে বেরোতে হবে। রাস্তা নতুন হওয়ায় অনেকেই পথ হারিয়ে ফেলেন। এ জন্য মুঠোফোনে অ্যাপ ব্যবহার করা ভালো। হজের দরকারি সব তথ্য পাওয়া সহজ করতে তথ্যপ্রযুক্তি প্রতিষ্ঠান বিজনেস অটোমেশন মুঠোফোনের জন্য হজ গাইড সফটওয়্যার তৈরি করেছে। এটি অ্যান্ড্রয়েডে চলা স্মার্টফোনে 

চলে। ফোনটিতে সৌদি আরবের ইন্টারনেটসহ সিমকার্ড থাকতে হবে। গুগল প্লে–স্টোর থেকে অথবা হজের ওয়েবসাইট (www.hajj.gov.bd)
থেকে হজ গাইড সফটওয়্যারটি নামানো যাবে।

বিজনেস অটোমেশন লিমিটেডের নির্বাহী পরিচালক জাহিদুল হাসান জানালেন, এ সফটওয়্যারটি ইনস্টল করা হলে সেটিংস থেকে হাজি তাঁর প্রাক্-নিবন্ধন নম্বর (১০ সংখ্যার নম্বর), মোবাইল নম্বর লিখে নিবন্ধন করতে পারবেন। এটি একবারই করতে হয়।

অ্যাপটিতে মক্কা-মদিনার সময়, হজে করণীয়, স্বাস্থ্যকেন্দ্র অনুসন্ধান, দিকনির্দেশনা, হজ সংবাদ, প্রয়োজনীয় তথ্য, হাজি প্রোফাইল, আবহাওয়া, কোরআন শরিফ, ঐতিহাসিক স্থান মেন্যু রয়েছে। নিবন্ধন করে একবার হালনাগাদ করে নিলে বিভিন্ন তথ্য মুঠোফোনে চলে আসবে। সময়সূচি এবং আবহাওয়া মেন্যুতে মক্কা-মদিনার নামাজের সময়সূচি, আবহাওয়া ও সময় দেখা যাবে।

হজের মেন্যুতে করণীয় বিষয়ের মধ্যে একনজরে হজ, ওমরাহ, ইহরাম, অজিফা আরবি, বাংলা, ইংরেজি ভাষায় বর্ণনা করা আছে।

এতে কোরআন শরিফের ১১৪টি সুরা বাংলা, ইংরেজি ভাষায় দেখা ও শোনার ব্যবস্থা আছে।

স্বাস্থ্যকেন্দ্র অনুসন্ধান মেন্যুতে মক্কা–মদিনার বিভিন্ন স্বাস্থ্যকেন্দ্রের অবস্থান দেখা যাবে। পথনির্দেশক মেন্যুতে আপনার গন্তব্যস্থান শুরু হবে কোথা থেকে আর শেষ কোথায় হবে, এটা ঠিক করে নিলে গুগল ম্যাপের মাধ্যমে নির্দেশনা পাবেন। ধরা যাক, আপনার মক্কার বাসা শুরুর স্থান
নির্বাচন করলেন আর যেতে চান কাবা শরিফে, এরপর তা গুগল ম্যাপে গাড়িতে অথবা হাঁটা রাস্তার নির্দেশনা দেবে। এখন আপনি যদি হারিয়ে যান, তবে নির্দেশনা ধরে গন্তব্যে পৌঁছাতে পারবেন।

তথ্য ও যোগাযোগ মেন্যুতে রয়েছে ঢাকার হজ কার্যালয়, মক্কা, মদিনা ও জেদ্দার হজ আইটি ডেস্ক, বাংলাদেশের ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের টেলিফোন নম্বর।

নামাজের সময় মেন্যুতে পাওয়া যাবে পাঁচ ওয়াক্ত নামাজের সময়।

প্রোফাইল মেন্যুতে পাওয়া যাবে নাম, পিলগ্রিম আইডি, গাইড, ফোন, এজেন্সি ফোন, দেশে ফেরার তারিখ ইত্যাদি। এককথায় হাতের মুঠোতেই থাকছে সব তথ্য।