বগুড়া-৬ উপনির্বাচন, এগিয়ে বিএনপির সিরাজ

গোলাম মোহাম্মদ সিরাজ
গোলাম মোহাম্মদ সিরাজ

বগুড়া-৬ শূন্য আসনে নির্বাচনে ভোট গ্রহণ শেষে গণনা চলছে। ৯০ কেন্দ্রের পাওয়া ফলে নৌকার প্রার্থীর চেয়ে ধানের শীষের প্রার্থী গোলাম মোহাম্মদ সিরাজ এগিয়ে রয়েছেন। এবারে প্রথমবার এ আসনে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএমে) নির্বাচন অনুষ্ঠিত হয়েছে।

সদর নির্বাচন কর্মকর্তা এস এম জাকির হোসেন প্রথম আলোকে বলেন, সন্ধ্যা পৌনে সাতটা পর্যন্ত ১৪১ কেন্দ্রের মধ্যে ৯০ কেন্দ্রের ফলাফল পাওয়া গেছে। এর মধ্যে ধানের শীষের প্রার্থী গোলাম মো. সিরাজ পেয়েছেন প্রায় ৫৫ হাজার ভোট। তাঁর প্রধান প্রতিদ্বন্দ্বী প্রার্থী নৌকা প্রতীকের টি জামান নিকেতা পেয়েছেন প্রায় ২০ হাজার ভোট।

এর আগে সকাল নয়টা থেকে বিকেল পাঁচটা পর্যন্ত ১৪১ টি কেন্দ্রে ভোট গ্রহণ করা হয়। বগুড়া সদর উপজেলার ১১টি ইউনিয়ন এবং ১টি পৌরসভার ২১টি ওয়ার্ড নিয়ে গঠিত বগুড়া-৬ আসন। গত নির্বাচনে জয়ী বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর শপথ না নেওয়ায় আসনটি শূন্য ঘোষণা করা হয়। এ আসনে ভোটারসংখ্যা ৩ লাখ ৮৭ হাজার ৪৫৮। কেন্দ্র রয়েছে ১৪১ টি। ভোটকক্ষের সংখ্যা ৯৬৫।

নির্বাচনে অন্য প্রার্থীরা হলেন জাতীয় পার্টির সাবেক সাংসদ নুরুল ইসলাম (লাঙ্গল), মুসলিম লীগের রফিকুল ইসলাম (হারিকেন), বাংলাদেশের কংগ্রেসের মনসুর রহমান (ডাব) ও স্বতন্ত্র প্রার্থী হিসেবে মিনহাজ (আপেল) প্রতিদ্বন্দ্বিতা করছেন।

বগুড়া সদর আসনটি জিয়া পরিবারের জন্য ‘সংরক্ষিত’ আসন হিসেবে পরিচিত। ১৯৭৯ থেকে ২০০৮ সালের নির্বাচন পর্যন্ত আসনটি দখলে ছিল বিএনপির। ২০১৪ সালে বিএনপিবিহীন নির্বাচনে মহাজোটের শরিক জাতীয় পার্টির নুরুল ইসলাম এ আসনে সাংসদ হন।

নির্বাচন কমিশন সূত্রে জানা গেছে, ভোটে নির্বাচনের মহড়া ও প্রশিক্ষণ বাবদ অন্তত ৪২ লাখ টাকা খরচ হয়েছে।