'বড় ভাই' না ডাকায় মারামারি, আটক ৬

চাঁদপুরের মতলব দক্ষিণ উপজেলায় দশম শ্রেণির এক ছাত্রকে ‘বড় ভাই’ সম্বোধন না করায় একটি মাধ্যমিক বিদ্যালয়ের নবম ও দশম শ্রেণির শিক্ষার্থীদের মধ্যে কয়েক দফা মারামারির খবর পাওয়া গেছে। এতে ঘটনাস্থল থেকে ছয় ছাত্রকে আটক করেছে পুলিশ।

উপজেলার বোয়ালিয়া উচ্চবিদ্যালয় ও আশপাশের এলাকায় এ বিষয় নিয়ে সোম, মঙ্গল ও বুধবার কয়েক দফা মারামারি করেছে শিক্ষার্থীরা।

বিদ্যালয়ের একাধিক শিক্ষক-শিক্ষার্থী, পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গেছে, গত সোমবার দুপুরে বিদ্যালয়ের মাঠে নবম শ্রেণির এক ছাত্র ও দশম শ্রেণির এক ছাত্রের মধ্যে কথা হচ্ছিল। কথা বলার সময় দশম শ্রেণির ছাত্রকে ‘ভাই’ বলে ডাকেনি নবম শ্রেণির ছাত্র। এতে দশম শ্রেণির ছাত্র রেগে যায়। এ নিয়ে নবম ও দশম শ্রেণির ছাত্রের মধ্যে কথা-কাটাকাটি শুরু হয়। একপর্যায়ে নবম শ্রেণির ছাত্র দশম শ্রেণির ছাত্রকে মারধর করে। এই ঘটনার জেরে ওই দুই শ্রেণির ছাত্রদের মধ্যে কয়েক দফা মারামারির ঘটনা ঘটে।

স্থানীয় সূত্রে আরও জানায়, মারামারির ঘটনার জেরে বুধবার সন্ধ্যায় দশম শ্রেণির ছাত্রের এক সহপাঠী বিদ্যালয়ের পাশের উপাধি গ্রামের শান্তিনগর বাজারে লাঠিসোঁটা নিয়ে মহড়া দেয়। এ সময় উভয় পক্ষের মধ্যে পাল্টাপাল্টি ধাওয়ার ঘটনা ঘটে। খবর পেয়ে ঘটনাস্থলে পুলিশ গিয়ে ছয়জনকে আটক করে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

মতলব দক্ষিণ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এ কে এম এস ইকবাল বলেন, অভিভাবকদের কাছ থেকে মুচলেকা নিয়ে আটক ছাত্রদের বুধবার রাতে ছেড়ে দেওয়া হয়েছে। এ ঘটনায় মামলা হয়নি। বিষয়টি মীমাংসার জন্য স্থানীয় জনপ্রতিনিধি ও বিদ্যালয়টির প্রধান শিক্ষককে দায়িত্ব দেওয়া হয়েছে।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক খোকন চন্দ্র শীল বলেন, ঘটনার সময় তিনি এলাকার বাইরে ছিলেন। পরে এসব জানতে পারেন। ছাত্রদের উভয় পক্ষ ও তাদের অভিভাবকদের সঙ্গে সভা করে বিষয়টি সমাধানের চেষ্টা করবেন।