ককটেল বিস্ফোরণের মামলায় ঢাকায় ছাত্রদলের ৯ নেতা-কর্মী কারাগারে

ছাত্রদলের একাংশের কর্মসূচি শেষ হলে সেদিন বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে ককটেলের বিস্ফোরণ ঘটে। ফাইল ছবি
ছাত্রদলের একাংশের কর্মসূচি শেষ হলে সেদিন বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে ককটেলের বিস্ফোরণ ঘটে। ফাইল ছবি

রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে ককটেল বিস্ফোরণের মামলায় ছাত্রদলের নয়জন নেতা-কর্মীকে গ্রেপ্তার করেছে পল্টন থানা-পুলিশ।
আজ বৃহস্পতিবার ঢাকার মুখ্য মহানগর হাকিম আদালতে ওই নয়জনকে হাজির করে পুলিশ। শুনানি শেষে আদালত তাঁদের কারাগারে পাঠিয়েছেন।

পল্টন থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মাহমুদুল হক বৃহস্পতিবার রাতে টেলিফোনে প্রথম আলোকে বলেন, যে নয়জন গ্রেপ্তার হয়েছেন তাঁরা প্রত্যেকে ছাত্রদলের নেতা-কর্মী। সুনির্দিষ্ট অভিযোগে বুধবার তাঁদের অভিযান চালিয়ে গ্রেপ্তার করা হয়।

ছাত্রদলের গ্রেপ্তার হওয়া ওই নেতা-কর্মীরা হলেন, নারায়ণগঞ্জের রূপগঞ্জ উপজেলার শফিক সরকার (৩২), রাসেল ফকির (২৩), শাহ আলম (২০), নরসিংদীর ফরহাদ মিয়া (২৫), লক্ষ্মীপুরের সজিব মজুমদার (২৯), ভোলার রফিকুল ইসলাম (২৪), চাঁদপুরের খোরশেদ আলম (২৮), রাঙামাটির মোর্শেদ আলম (৩৯) এবং সিরাজগঞ্জের আরিফুল ইসলাম আরিফ (২৯)।

গত ২৪ জুন দুপুরে জাতীয়তাবাদী ছাত্রদলের বিক্ষুব্ধ নেতা-কর্মীদের অবস্থান কর্মসূচি শেষ হওয়ার কিছুক্ষণ পর বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে ককটেল বিস্ফোরণের ঘটনা ঘটে। এ ঘটনায় সেদিন পল্টন থানার উপপরিদর্শক (এসআই) আবু সাঈদ বাদী হয়ে বিএনপি ও এর অঙ্গসংগঠনের অজ্ঞাত নেতা-কর্মীদের নামে পল্টন থানায় মামলা করেন।

ছাত্রদলের বিক্ষুব্ধরা পরবর্তী কমিটির পদপ্রত্যাশীদের মারধর করেন । ফাইল ছবি
ছাত্রদলের বিক্ষুব্ধরা পরবর্তী কমিটির পদপ্রত্যাশীদের মারধর করেন । ফাইল ছবি

মামলার এজাহারে বলা হয়, অনুমতি না নিয়ে বিএনপির কার্যালয়ের সামনে অস্ত্রশস্ত্র নিয়ে রাস্তার যানবাহন চলাচল বন্ধ করে দেওয়া হয়। এরপর বিএনপি ও এর অঙ্গসংগঠনের নেতা-কর্মীরা সেখানে চার থেকে পাঁচটি ককটেলবোমা নিক্ষেপ করে। ককটেলগুলি বিকট শব্দে বিস্ফোরিত হয়। পুরো এলাকা ধোঁয়াচ্ছন্ন হয়ে যায়। রাস্তার লোকজন আতঙ্কগ্রস্ত হয়ে এদিক-সেদিক ছোটাছুটি করে। খবর পেয়ে সেখানে গেলে বিএনপি ও এর অঙ্গসংগঠনের নেতা-কর্মীরা পুলিশের ওপর আক্রমণ করে। পুলিশের ওপর ইটপাটকেল নিক্ষেপ করে।

বিএনপি ৩ জুন ছাত্রদলের মেয়াদোত্তীর্ণ কমিটি ভেঙে দেওয়ার পাশাপাশি কাউন্সিলের মাধ্যমে সংগঠনটির নতুন নেতৃত্ব নির্বাচনের ঘোষণা দেয়। এরপর থেকেই বিলুপ্ত কমিটির নেতারা বয়সসীমা না রেখে ধারাবাহিক কমিটি গঠনের দাবিতে বিক্ষোভ করে আসছেন।

২২ জুন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে ছাত্রদলের ১২ নেতাকে সংগঠন থেকে বহিষ্কার করার কথা জানানো হয়।

গত রোববার এক সংবাদ সম্মেলনে ছাত্রদলের কাউন্সিলের ঘোষণা দেয় বিএনপি। এতে বলা হয়, আগামী ১৫ জুলাই ছাত্রদলের কেন্দ্রীয় সংসদের কাউন্সিল। ওই দিন সকাল ৯টা থেকে বেলা ৩টা পর্যন্ত শুধু সভাপতি ও সাধারণ সম্পাদক পদে ভোট হবে।

ছাত্রদলের নেতারা সম্প্রতি ঘোষিত নেতৃত্ব নির্বাচনের তফসিল বাতিলে আন্দোলন করছ।