আলোচিত মামলা নিষ্পত্তির দীর্ঘসূত্রতায় সংসদে উষ্মা

সাবেক খাদ্যমন্ত্রী কামরুল ইসলাম। প্রথম আলো ফাইল ছবি
সাবেক খাদ্যমন্ত্রী কামরুল ইসলাম। প্রথম আলো ফাইল ছবি

আলোচিত হত্যা মামলাগুলো নিষ্পত্তির ক্ষেত্রে উচ্চ আদালতের দীর্ঘসূত্রতায় উষ্মা প্রকাশ করেছেন সরকারি দলের সাংসদ কামরুল ইসলাম।

আজ শনিবার জাতীয় সংসদে প্রস্তাবিত বাজেটের ওপর সাধারণ আলোচনায় অংশ নিয়ে সাবেক খাদ্যমন্ত্রী কামরুল ইসলাম বলেন, নিম্ন আদালতে দ্রুত বিচার হচ্ছে। কিন্তু চূড়ান্ত বিচার করে দণ্ড কার্যকর করা যাচ্ছে না। তিনি এ জন্য উচ্চ আদালতে মামলা দ্রুত নিষ্পত্তির উদ্যোগ নেওয়ার আহ্বান জানান।

বরগুনায় আলোচিত রিফাত হত্যাকাণ্ডের কথা উল্লেখ করে কামরুল ইসলাম বলেন, আইনশৃঙ্খলা পরিস্থিতি ভালো আছে, কিন্তু সামাজিক অবক্ষয় হয়েছে। মানুষের মধ্যে পশুবৃত্তি বৃদ্ধি পেয়েছে। দুই দিন আগে রিফাত হত্যাকাণ্ডের ঘটনা সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়েছে। যারা ভাইরাল করছে, কেউই আক্রান্ত ব্যক্তিকে বাঁচানোর জন্য এগিয়ে যাচ্ছে না। এ রকম ঘটনা দ্রুততম সময়ে বিচার করা উচিত। তিনি আরও বলেন, প্রধানমন্ত্রী ও স্বরাষ্ট্রমন্ত্রী বিচারের কথা বলছেন। এ ধরনের ঘটনার বিচার হচ্ছে। বিশ্বজিৎ হত্যা, নারায়ণগঞ্জের সাত খুন, সিলেটে পায়ুপথে বাতাস দিতে হত্যার ঘটনায় নিম্ন আদালতে বিচার হয়েছে। নুসরাত হত্যার বিচার চলছে। মানুষ দ্রুত রায় কার্যকর দেখতে দেখতে চায়। নিম্ন আদালতে সফলভাবে রায় হচ্ছে, কিন্তু উচ্চ আদালতে হাইকোর্ট-আপিল বিভাগে আটকে থাকছে। নিম্ন আদালতের রায় পেয়েই বলা যাবে না ঘটনার বিচার হয়েছে।

উচ্চ আদালতে মামলা দ্রুত নিষ্পত্তির উদ্যোগ নেওয়ার আহ্বান জানিয়ে কামরুল ইসলাম বলেন, দ্রুত বিচারকাজ শেষ করার জন্য আইন সংশোধনের দরকার নেই। মামলা উচ্চ আদালতে গেলে অ্যাটর্নি জেনারেলকে পেপার বুক দ্রুত করে নিষ্পত্তির ব্যবস্থা করতে হবে। হাইকোর্ট স্বপ্রণোদিত হয়ে রুল দেন, কিন্তু মামলার দ্রুত নিষ্পত্তিতে উদ্যোগ দেখা যাচ্ছে না।