বিভিন্ন মন্ত্রণালয়ে ৩ লাখের বেশি পদ শূন্য: প্রতিমন্ত্রী

জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন
জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন

জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন জানিয়েছেন, বর্তমানে সরকারের বিভিন্ন মন্ত্রণালয়ে ৩ লাখ ৮ হাজার ৩৯২টি পদ শূন্য আছে। আজ রোববার জাতীয় সংসদে সরকারি দলের সাংসদ আনোয়ারুল আজীমের প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী এ তথ্য জানান।

স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে বৈঠকের শুরুতে প্রশ্নোত্তর টেবিলে উপস্থাপিত হয়।

ফরহাদ হোসেন বলেন, শূন্যপদ পূরণের লক্ষ্যে পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। তবে আদালতে মামলা, নিয়োগ বিধি না হওয়া এবং পদোন্নতিযোগ্য প্রার্থী না পাওয়ায় কিছু শূন্য পদ পূরণ করা যায় না।

দেশে প্রচলিত আইন ১১৪৮টি
সরকারি দলের আবুল কালাম আজাদের প্রশ্নের জবাবে আইনমন্ত্রী আনিসুল হক জানান, দেশে বর্তমানে (১৭৯৯ থেকে ১০ জুন ২০১৯ সাল পর্যন্ত) ১ হাজার ১৪৮টি আইন প্রচলিত আছে।
আবুল কালাম আজাদের অপর এক প্রশ্নের জবাবে আইনমন্ত্রী বলেন, দেশের বিভিন্ন আদালতে চলতি বছরের ৩১ মার্চ পর্যন্ত বিচারাধীন মোট মামলার সংখ্যা ৩৫ লাখ ৮২ হাজার ৩৪৭।

নারী ও শিশু নির্যাতনে বিচারাধীন মামলা ১ লাখ ৬৪ হাজার ৫৫১টি
সরকারি দলের সাংসদ দিদারুল আলমের প্রশ্নের জবাবে আইনমন্ত্রী বলেন, নারী ও শিশু নির্যাতন দমন আইনে চলতি বছরের ৩১ মার্চ পর্যন্ত সারা দেশে বিচারাধীন মামলার সংখ্যা ১ লাখ ৬৪ হাজার ৫৫১। মন্ত্রীর দেওয়া তথ্য অনুযায়ী, নারী ও শিশু নির্যাতন দমন আইনে সবচেয়ে বেশি মামলা ঢাকায়। ১৩ হাজার ৭৭৭টি মামলা বিচারাধীন রয়েছে রাজধানীর ৯টি ট্রাইব্যুনালে।

৫০টির বেশি দেশে মাছ রপ্তানি হয়
সরকারি দলের আছলাম হোসেন সওদাগারের প্রশ্নের জবাবে মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী আশরাফ আলী খান খসরু বলেন, বাংলাদেশ থেকে ৫০টির বেশি দেশে মৎস্য ও মৎস্যজাত পণ্য রপ্তানি করা হয়। চলতি ২০১৮-১৯ অর্থবছরের ১১ মাসে (মে ২০১৯ পর্যন্ত) বিভিন্ন দেশে প্রায় ৬৮ হাজার ৬৫৫ মেট্রিক টন মৎস্য ও মৎস্যপণ্য রপ্তানি করে ৩ হাজার ৮৪৫ কোটি টাকা রাজস্ব অর্জিত হয়েছে।