সোমবার শেষ হচ্ছে কাজী রিয়াজুল হকের মেয়াদ

কাজী রিয়াজুল হক। প্রথম আলো ফাইল ছবি
কাজী রিয়াজুল হক। প্রথম আলো ফাইল ছবি

মেয়াদ নিয়ে ‘আইনের দুটি ধারা সাংঘর্ষিক হওয়ায়’ আইনমন্ত্রী আনিসুল হকের পরামর্শে দায়িত্ব ছাড়তে চেয়েছেন জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান কাজী রিয়াজুল হক। আইনের একটি ধারা অনুযায়ী, চেয়ারম্যান হিসেবে তাঁর মেয়াদ শেষ হওয়ার ঠিক আগের দিন রোববার আইনমন্ত্রীকে চিঠি দিয়ে তিনি এই আগ্রহের কথা জানান।

এ বিষয়ে আইনমন্ত্রী আনিসুল হক রোববার রাতে প্রথম আলোকে বলেছেন, তিনি মতামত দিয়েছেন। তাঁর মতামত অনুযায়ী, সোমবারই চেয়ারম্যানের মেয়াদ শেষ হবে।

জাতীয় মানবাধিকার কমিশন আইন-২০০৯ এর ধারা ৬ (১) অনুযায়ী ৩৫ বছরের কম এবং ৭০ বছরের বেশি হলে কাউকে কমিশনের চেয়ারম্যান ও সদস্য হিসেবে নিয়োগ দেওয়া যাবে না।

এই ধারা অনুযায়ী, ৭০ বছর হওয়ায় সোমবার চেয়ারম্যান হিসেবে কাজী রিয়াজুল হকের শেষ কর্মদিবস। কিন্তু আইনের ৬ (৩) ধারায় বলা হয়েছে, কমিশনের চেয়ারম্যান এবং সদস্যরা কার্যভার গ্রহণের তারিখ থেকে তিন বছর মেয়াদে নিজ পদে অধিষ্ঠিত থাকবেন। কাজী রিয়াজুল হক ও কমিশনের সদস্যদের নিয়োগ দেওয়া হয়েছিল ২০১৬ সালের ৩ আগস্ট। এমন পরিস্থিতিতে তিনি রোববার আইনমন্ত্রীকে চিঠি দেন।

এতে কমিশনের প্যানেল আইনজীবী খন্দকার মো. মুশফিকুল হুদার আইনি মতামত তুলে ধরে লেখেন ‘আইনজীবীর মতে বর্তমান কমিশনের মেয়াদ আগামী ১ আগস্ট শেষ হবে। এ ব্যাপারে আপনার সুচিন্তিত পরামর্শ আশা করছি। আপনার বিজ্ঞ পরামর্শের ভিত্তিতে নির্ধারিত দিনে আমি কমিশনের দায়িত্বভার অর্পণ করব।’