এটি জ্ঞানচর্চা-মুক্তচিন্তার ওপর হামলা

অধ্যাপক মাসুদ মাহমুদের ওপর হামলা কেবল একজন শিক্ষকের ওপর হামলা নয়। এটি জ্ঞানচর্চা, মুক্তচিন্তা, বাক্‌স্বাধীনতার ওপর হামলা। শুধু তাঁর গায়ে কেরোসিন দেওয়া হয়নি। সবার ওপরই দেওয়া হয়েছে। আমাদের গায়েও এখনো কেরোসিনের গন্ধ যায়নি।

বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় চট্টগ্রামের (ইউএসটিসি) ইংরেজি বিভাগের উপদেষ্টা অধ্যাপক মাসুদ মাহমুদের ওপর হামলা ও প্রাণনাশের চেষ্টার প্রতিবাদে আয়োজিত নাগরিক সমাবেশ ও মানববন্ধনে বক্তারা এসব কথা বলেন। সর্বস্তরের সংস্কৃতিকর্মী ও সচেতন নাগরিক সমাজ, চট্টগ্রামের ব্যানারে আজ শনিবার বিকেলে চট্টগ্রাম প্রেসক্লাবের সামনে এই কর্মসূচির আয়োজন করা হয়।

গত মঙ্গলবার দুপুরে ইউএসটিসি প্রাঙ্গণে শিক্ষার্থীদের ৮-১০ জনের একটি দল অধ্যাপক মাসুদ মাহমুদকে লাঞ্ছিত করে। তাঁদের মধ্যে মাহমুদুল আলম নামের একজন এই অধ্যাপকের গায়ে কেরোসিন ঢেলে দেন। পুলিশ মাহমুদুলকে গ্রেপ্তার করলেও অন্যরা এখনো ধরাছোঁয়ার বাইরে রয়েছে।

আবৃত্তিশিল্পী রাশেদ হাসানের সঞ্চালনায় কর্মসূচিতে বক্তব্য দেন কবি ও সাংবাদিক আবুল মোমেন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইনস্টিটিউটের সাবেক অধ্যাপক আবুল মনসুর, মাসুদ মাহমুদের স্ত্রী ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইনস্টিটিউটের শিক্ষক নাসিমা আখতার, নাট্যশিল্পী শুভ্রা বিশ্বাস, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক গোলাম মুস্তাফা, পেশাজীবী সমন্বয় পরিষদ, চট্টগ্রামের সভাপতি এ কিউ এম সিরাজুল ইসলাম, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের সভাপতি মাইনুল হাসান চৌধুরী, একই বিভাগের শিক্ষক দুরদানা মতিন, নারীনেত্রী নুরজাহান বেগম, টিআইবির পর্ষদ সদস্য দেলোয়ার হোসেন মজুমদার, চট্টগ্রাম প্রেসক্লাবের সাবেক সভাপতি কলিম সরওয়ার, সাংবাদিক কামরুল হাসান, কবি সেলিনা শেলী, ফারহানা আনন্দময়ী, সংস্কৃতিকর্মী রুবেল দাশ প্রমুখ।