কারও অন্যায় প্রভাব বরদাশত করা হবে না: খাদ্যমন্ত্রী

সাধন চন্দ্র মজুমদার। ফাইল ছবি।
সাধন চন্দ্র মজুমদার। ফাইল ছবি।

সম্পূর্ণ দুর্নীতিমুক্ত ও স্বজনপ্রীতিমুক্ত থেকে প্রকৃত কৃষকদের কাছ থেকে ন্যায্যমূল্যে ধান কিনতে হবে। ধান সংগ্রহে রাজনৈতিক নেতা-কর্মী কিংবা কোনো প্রভাবশালী ব্যক্তির অন্যায় প্রভাব বরদাশত করা হবে না।

নওগাঁর নিয়ামতপুর উপজেলায় আজ রোববার বেলা ১১টার দিকে খাদ্যগুদাম পরিদর্শনে যান খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার। পরিদর্শন শেষে সাংবাদিকদের এসব কথা বলেন তিনি।

মন্ত্রী বলেন, ধানের ন্যায্যমূল্য নিশ্চিত করতে প্রথম দফায় দেড় লাখ মেট্রিক টন, পরে আরও আড়াই লাখ মেট্রিক টন ধান কেনার ঘোষণা দেওয়া হয়েছে। তারপরও বাজারে প্রভাব না পড়লে প্রয়োজনে আরও ধান কেনার পরিকল্পনা আছে। তবে কৃষি দপ্তর থেকে সঠিক সময়ে তালিকা না পাওয়ায় পূর্বঘোষণা অনুযায়ী ধান সংগ্রহ অভিযানে কিছুটা বিঘ্ন ঘটছে।

সাধন চন্দ্র মজুমদার বলেন, সারা দেশে ধান ক্রয় কার্যক্রম সন্তোষজনক নয়। এখন পর্যন্ত প্রথম দফায় ঘোষিত দেড় লাখ মেট্রিক টন ধান ক্রয় কার্যক্রমই সম্পন্ন হয়নি। কৃষি দপ্তর থেকে সঠিক সময়ে কৃষকদের তালিকা না পাওয়ায় ও গুদামে জায়গা সংকটের কারণে ধান সংগ্রহ কার্যক্রম গতি পাচ্ছে না। তবে যেসব গুদামে জায়গার সংকট নেই, সেখানে সাত দিনের মধ্যে প্রথম দফার ধান সংগ্রহ কার্যক্রম সম্পন্ন করতে নির্দেশ দেওয়া হয়েছে।

খাদ্যমন্ত্রী বলেন, এ বছর সম্পূর্ণ দুর্নীতি ও স্বজনপ্রীতিমুক্ত থেকে প্রকৃত কৃষকের কাছ থেকে ধান কেনা হচ্ছে। এবার ধান সংগ্রহের ক্ষেত্রে শতভাগ না হলেও ৯০ ভাগ রাজনৈতিক প্রভাবমুক্ত থেকে ধান সংগ্রহ করা হচ্ছে।

খাদ্যগুদাম পরিদর্শনের সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন নিয়ামতপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান ফরিদ আহম্মেদ, ভারপ্রাপ্ত উপজেলা নির্বাহী অফিসার কল্যাণ চৌধুরী, উপজেলা ভাইস চেয়ারম্যান আইয়ুব হোসাইন, মহিলা ভাইস চেয়ারম্যান নাদিরা বেগম প্রমুখ।