বরিশালে মাছের সঙ্গে শত্রুতা

ঘেরে বিষ দেওয়ায় প্রায় ৫ লাখ টাকার মাছ মারা গেছে বলে দাবি করেন ঘেরমালিক। আগৈলঝাড়া, বরিশাল, ৮ জুলাই। ছবি: প্রথম আলো।
ঘেরে বিষ দেওয়ায় প্রায় ৫ লাখ টাকার মাছ মারা গেছে বলে দাবি করেন ঘেরমালিক। আগৈলঝাড়া, বরিশাল, ৮ জুলাই। ছবি: প্রথম আলো।

বরিশালের আগৈলঝাড়া উপজেলার একটি মাছের ঘেরে বিষ দেওয়া অভিযোগ উঠেছে। এতে প্রায় ৫ লাখ টাকার মাছ মারা গেছে বলে ঘেরমালিক দাবি করেছেন।

উপজেলার বাকাল ইউনিয়নের বাকাল গ্রামে গতকাল রোববার রাতে এই বিষ দেওয়ার ঘটনা ঘটেছে। এ ঘটনায় অজ্ঞাতনামা কয়েকজনকে আসামি করে আজ সোমবার থানায় লিখিত অভিযোগ দেওয়া হয়েছে। অভিযোগ দিয়েছেন ঘেরমালিক মো. বাবুল খান।

আগৈলঝাড়া থানার অভিযোগ সূত্রে জানা গেছে, বাড়ির সামনে বাবুলের একটি মাছের ঘের আছে। সেখানে দীর্ঘ দিন শিং, কই, তেলাপিয়া মাছসহ বিভিন্ন প্রজাতির মাছ চাষ করেছেন। রোববার রাতে দুর্বৃত্তরা ওই ঘেরে বিষ দিয়েছে। এতে ঘেরে থাকা মাছ মরে পানির ওপর ভেসে ওঠে।

ঘেরের মালিক বাবুল খান বলেন, বিষ দেওয়ায় প্রায় ৫ লাখ টাকার মাছ মরে গেছে। তিনি অভিযোগ করেন, জমি নিয়ে প্রতিবেশী জীতেন্দ্রনাথ ওঝার সঙ্গে তাঁর বিরোধ আছে। সেই বিরোধের জেরে জীতেন্দ্রনাথ ও তাঁর ছেলে দেব ওঝা মাছের ঘেরে বিষ দিয়ে থাকতে পারেন।

অভিযোগ অস্বীকার করে দেব ওঝা প্রথম আলোকে বলেন, ‘মাছের ঘেরে আমি বিষ দিইনি। পূর্বশত্রুতার কারণে আমাদের হয়রানি করতে এই মিথ্যা অভিযোগ করা হয়েছে।’

আগৈলঝাড়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. আফজাল হোসেন বলেন, ঘেরের মালিক বাদী হয়ে থানায় লিখিত অভিযোগ করেছেন। তদন্ত করে এ ঘটনায় ব্যবস্থা নেওয়া হবে।